-->

৯ বছর পর শ্রীলঙ্কাকে হারালো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক
৯ বছর পর শ্রীলঙ্কাকে হারালো বাংলাদেশ

ওয়ানডে সিরিজে ব্যর্থ হলেও মঙ্গলবার টি-টোয়েন্টিতে দাপুটে জয় তুলে নিয়েছে বাংলাদেশের মেয়েরা। সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। তাতে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে দীর্ঘ ৯ বছর পর লঙ্কান নারী দলের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছে তারা।

 

সর্বশেষ ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ৩ রানে হারিয়েছিল। তার পর টানা ৭ ম্যাচ নিগার সুলতানারা হারের বৃত্তেই বন্দি থেকেছে।

 

১৪৬ রানের লক্ষ্যে খেলতে নামা বাংলাদেশের রোমাঞ্চকর জয়ে বড় অবদান অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির। বরাবরের মতো বাংলাদেশের শুরুটা ছিল ধীর গতির। পাওয়ার প্লেতেই ৩৮ রানে পড়েছে ২ উইকেট।

 

৪ নম্বরে নেমে তার পর দায়িত্ব কাঁধে তুলে নেন জ্যোতি। অবস্থা এমন ছিল ইনিংসের মাঝপথে তখনও প্রয়োজন ৮৩ রান। তার পর তো ৫১ বলে ৭৫ রানের ঝড়ো ইনিংসে অপরাজিত থাকেন নিগার।

 

ইনিংসে ছিল ৭ চার ও ২ ছয়। তবে দারুণ ফিনিশিংয়ে নিগার সুলতানার সঙ্গে অবদান ছিল রিতু মনিরও। ১৮ ওভার শেষে বাংলাদেশের স্কোর ছিল ৩ উইকেটে ১২১। তখনও জয়ের জন্য প্রয়োজন ২৫ রান। ১৯তম ওভারে তৃতীয় বলে চার মারেন রিতু। তার পর চামারি আতাপাত্তুকে এক বলে ছক্কা ও এক বলে চার মেরে দলের জয় তরান্বিত করেন নিগার।

 

তাতে শেষ ওভারে প্রয়োজন পড়ে ৮ রান। রিতু প্রথম বলে ৪ মেরে জয়টাকে আরও সহজ করে দেন। চতুর্থ বলে অবশ্য রান আউট হয়েছেন কার্যকরী ইনিংস খেলা রিতু। ২৩ বলে ৪ চারে ৩৩ রানে আউট হয়েছেন তিনি। ততক্ষণে জয়ের কাছেও পৌঁছে গেছে বাংলাদেশ। পঞ্চম বলে এক রান নিয়েই দারুণ জয় নিশ্চিত করেছেন নিগার সুলতানা।

 

প্রথমে টস জিতে ব্যাট করেছে স্বাগতিক দল। তিন ব্যাটারের ইনিংসই মূলত স্কোরবোর্ড সমৃদ্ধ করেছে। লঙ্কান দল শুরুতে অধিনায়ক চামারি আতাপাত্তুর ২৮ বলে ৩৮। মাঝে হর্ষিতা সামারাবিক্রমার ৪৪ বলে ৪৫ ও নিলাক্ষী ডি সিলভার অপরাজিত ২৮ বলে ২৯ রানে ৬ উইকেটে ১৪৫ রান পায় শ্রীলঙ্কা।

 

উল্লেখযোগ্য ইনিংস ছিল এই তিনটি। বাংলাদেশের বোলারদের মধ্যে লেগস্পিনার ফাহিমা ২০ রানে দুটি উইকেট নিয়েছেন। একটি করে নিয়েছেন ফারিহা, সুলতানা, নাহিদা ও রাবেয়া।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version