-->

টাইগারদের লক্ষ্য এবার আইরিশ ওয়াশ

এম মাহীউজ্জামান শাওন
টাইগারদের লক্ষ্য এবার আইরিশ ওয়াশ

ফের টি টোয়েন্টি পরীক্ষায় টাইগাররা । তবে এইবার বিশ্বকাপ জয়ী ইংরেজদের বিপক্ষে নয়। বরং আইরিশদের বিপরীতে মাঠে নামবে টি টোয়েন্টিতে ১০ম র‌্যাঙ্কিং এ থাকা বাংলাদেশ । নিজেদের ভেন্যুতে দুর্দান্ত কিছু রেকর্ড রয়েছে বাংলাদেশের,সেই ধারাবাহিকতা বজায় রাখতেই আজ চেষ্টা করবে স্বাগতিকরা।

 

ওয়ানডে সিরিজে স্বাগতিক বাংলাদেশের সাথে ব্যাটে বলে সমীকরণ ঠিক মিলিয়ে উঠতে পারেনি আয়ারল্যান্ড। ওয়ানডে সিরিজের ফল মেনে নিয়ে টি টোয়েন্টিতে ভালো কিছু করার আশা করছে আইরিশরা । ইতিবাচক ও আগ্রাসী মনোভাব নিয়েই প্রথম টি টোয়েন্টি মাঠে নামতে চায় তারা ।

 

চলতি বছরে জিম্বাবুয়ের বিপক্ষে ২-১ ব্যবধানে পরাজয় ছাড়া আর কোনো পুঁজি করে উঠতে পারেনি দলটি । আর বাংলাদেশের বিপরীতে টি টোয়েন্টি ফরম্যাটে ২০০৯ সালের বিশ্বকাপের একটিমাত্র ম্যাচ জিততে পেরেছিল আইরিশরা ।

 

বিসিবির দৃষ্টিভঙ্গি ও কৌশল পরিবর্তনের ফল পাচ্ছে বাংলাদেশ । ঘরোয়া ক্রিকেটের পরিবেশ পাল্টে দেওয়া থেকে শুরু করে টাইগারদের কোচিং প্যানেলে অ্যালান ডোনাল্ড, রঙ্গনা হেরাথের মতো বিশ্বসেরা কোচকে যুক্ত করা। আবারও টিম ম্যানেজমেন্টের প্রধান দ্বায়িত্ব দেওয়া হয়েছে চন্ডিকা হাথুরুসিংহে-কে ।

 

এবার দায়িত্ব নিয়েই তিনি বদলে দিয়েছেন দলের ভাবভঙ্গি আর মানসিকতা । নতুন লক্ষ্যকে সামনে রেখে নতুন ছক কষছে টিম ম্যানেজমেন্ট । টিমে জায়গা করে দিয়েছে নতুন দুই উদীয়মান খেলোয়াড় - উইকেট কিপার ব্যাটার জাকের আলী ও লেগ স্পিনার রিশাদ হোসেনকে। সময় সুযোগ মতো একাদশে দেখাও যেতে পারে এই তরুণদের ।

 

ওয়ানডেতে রান না পাওয়া লিটন দাস ইংল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে ছন্দে ফিরেন । শেষ চার ম্যাচের তিন ফিফটি করা লিটন আইরিশদের বিপক্ষে ফের টি টোয়েন্টিতেও নিজের সেরাটা দিতে চাইবেন । টিমে নিজের জায়গাটা বেশ শক্তপোক্তভাবে আকড়ে ধরেছেন নাজমুল হোসেন শান্ত ।

 

চট্টগ্রামের ব্যাটিং সহায়ক পিচ এ কতটা রানের চাকা বাংলাদেশ ঘুরাতে পারে সেই দায়িত্বটা ফর্মে থাকা লিটন, শান্ত, টিম লিডার সাকিবকে যেমন নিতে হবে, তেমনি সদ্য দলে জায়গা করে নেওয়া ২২ বছরের তাওহীদ হৃদয়ের উপর থাকবে গুরুদায়িত্ব।

 

অপরদিকে বোলিং সাইড এ সবার নজর থাকবে উদীয়মান লেগ স্পিনার রিশাদ হোসেনের দিকে। যদিও ডোমেস্টিক লীগের সামান্য কিছু ওভারকে পুঁজি রেখেই এইবার জাতীয় দলের বিশাল দায়িত্ব তার কাঁধে তুলে নিতে হবে কিনা। বা এই পরিবর্তন কাজে লাগিয়ে দেখতে চাইবেন কিনা হাথুরুসিংহে তা ম্যাচের ঠিক আগেই বোঝা যাবে। যদিও সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদরা নির্বাচকের প্রথম চয়েজ হিসেবে তো রয়েছেনই। দলের আরেক নতুন মুখ উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী ।

 

"এ" দলের হয়ে ভালো করায় টিম টাইগার্সে তাকে রাখা হয়েছে বলে জানিয়েছেন মিনহাজুল আবেদীন নান্নু । টি টোয়েন্টিতে দীর্ঘ ২ বছর পর শামীম হোসেন ও ৮ বছর পর দলে ডাক পেয়েছেন চলতি বছরের বি পি এলে রান করা ব্যাটার রনি তালুকদার । তাদের থেকে ভালো কিছু আশা করছে টিম ম্যানেজমেন্ট।

আন্তর্জাতিক ক্রিকেট এ দাপট দেখাতে দরকার হয় নিত্য নতুন বৈচিত্র্যময় অস্ত্র, যা একে একে গড়ে তোলার চেষ্টায় রয়েছেন কোচ অ্যালান ডোনাল্ড । হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম -এই চার পেসারকে নিয়ে সাজিয়েছেন এইবারের টি টোয়েন্টি দল । বুদ্ধিদীপ্ত ও মাথা খাটিয়ে বোলিং করে সবার নজর এ রয়েছেন তরুণ পেসার হাসান মাহমুদ। আইরিশদের বিপক্ষে গত ম্যাচে তুলে নিয়েছেন ক্যারিয়ার সেরা ৫ উইকেট। এটাই প্রথম এক ম্যাচে তার ৫ উইকেট শিকার।

 

এছাড়া স্পিডস্টার তাসকিন আহমেদ ও কাটার মাস্টার মুস্তাফিজের উপর ভরসা রাখছেন কোচ হাথুরুসিংহে । সবশেষ স্কোয়াড থেকে বাদ পড়েছেন আফিফ হোসেন ধ্রুব এবং নুরুল হাসান সোহান।

 

অন্যদিকে ক্যাপ্টেন এন্ড্রু বালবির্নিকে টি টোয়েন্টি সিরিজ থেকে বিশ্রামে রেখেছে আয়ারল্যান্ড। তার অনুপস্থিতিতে ফের দলের দায়িত্ব দেওয়া হয়েছে পল স্টার্লিংকে।

 

এর আগে ২০১৯ সালে ৬ ম্যাচ টি টোয়েন্টিতে দায়িত্ব গ্রহণ করেছিলেন তিনি। যার ৪ টিতেই হার এবং দুইটি ম্যাচে জয় লাভ করেছিল আয়ারল্যান্ড ।

 

এছাড়া সহ অধিনায়ক হিসেবে লোরকান টাকারকে দেখা যাবে এই সিরিজে ।

 

আজ সোমবার বেলা ২ টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বাংলাদেশ - আয়ারল্যান্ডের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম টি টোয়েন্টি লড়াই।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version