-->

ফ্রান্সের নতুন ফুটবল অধিনায়ক এমবাপ্পে

অনলাইন ডেস্ক
ফ্রান্সের নতুন ফুটবল অধিনায়ক এমবাপ্পে

অবসরে যাওয়া হুগো লোরিসের স্থানে ফ্রান্স ফুটবল দলের নতুন অধিনায়ক মনোনীত হয়েছেন কিলিয়ান এমবাপ্পে, দলের সাথে ঘনিষ্ট একটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য নিশ্চিত করেছে।

 

প্যারিস সেইন্ট-জার্মেইর(এিসজি) ২৪ বছর বয়সী এই স্ট্রাইকার কোচ দিদিয়ের দেশ্যমের সাথে আলোচনা করে এই প্রস্তাব গ্রহণ করেছেন বলে এএফপি জানিয়েছে। এ বিষয়ে দেশ্যম বলেছেন, ‘অনুশীলনের প্রথম কয়েক দিন আমি এই বিষয়ে ফুটবলারদের সঙ্গে কথা বলব। অবশ্যই কিলিয়ান এমবাপ্পে সেই ফুটবলারদের মধ্যে একজন।

 

পরবর্তী সংবাদ সম্মেলনে আমি বিষয়টা সম্পর্কে আরও ধারণা দিতে পারব। আরেকটু স্পষ্ট করে বললে ম্যাচের আগের দিন বৃহস্পতিবার।’ যদিও সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, এমবাপ্পেই হতে যাচ্ছে ফ্রান্সের নতুন অধিনায়ক।

 

নেতৃত্ব পেতে হলে একটা গুণের কথাও বলেছেন দেশ্যম, ‘এমবাপ্পের নেতৃত্ব দেওয়া ম্যাচটা আমি দেখেছি। ক্লাবে কিলিয়ানের অবস্থান আর অন্য ফুটবলারদের অবস্থান এক নয়। জাতীয় দলে অধিনায়ক বাছাইয়ের ক্ষেত্রে এ উপায় আমি অনুসরণ করব না।

 

আর অন্য সব গুণের সঙ্গে যদি কিলিয়ানের সবার সঙ্গে সংমিশ্রনের যোগ্যতাটা থাকে, তাহলে আমার মনে হয় না এটা নিয়ে কোনো সমস্যা হবে। কিন্তু আমি খুব বেশি কিছু আজ জানাতে পারছি না। কারণ, আমি এখনো সিদ্ধান্ত নেইনি।’

 

টটেনহ্যাম গোলরক্ষক লোরিস গত বছর ডিসেম্বরে বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের পরাজয়ের একমাস পর আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানান। প্রায় এক দশকেরও বেশী সময় ধরে ফ্রান্সের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন ৩৬ বছর বয়সী অভিজ্ঞ লোরিস।

 

দলের সহ-অধিনায়ক মনোনীত হয়েছেন এ্যাথলেটিকো মাদ্রিদের এ্যাটাকার আঁতোয়ান গ্রীজম্যান। আর্জেন্টিনার কাছে বিশ্বকাপ ফাইনালে পরাজয়ের পর ম্যানচেস্টার ইউনাইটেডের সেন্টার-ব্যাক রাফায়েল ভারানে অবসর গ্রহন করায় সহ-অধিনায়কের পদে তার স্থলাভিষিক্ত হয়েছেন গ্রীজম্যান।

 

জাতীয় দলের জার্সি গায়ে এ পর্যন্ত ৬৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এমবাপ্পে। ২০১৮ সালে লেস ব্লুজদের বিশ্বকাপ শিরোপা জয়ে এমবাপ্পের যথেষ্ঠ অবদান ছিল। কাতার বিশ্বকাপেও তিনি হ্যাটট্রিক করে ফ্রান্সকে দুর্দান্ত ভাবে লড়াইয়ে ফিরিয়েছিলেন।

 

পিএসজিতে ব্রাজিলের মারকুইনহোসের সাথে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করেছেন মোনাকোর সাবেক এই এ্যাটাকার। রোববার রেনের বিরুদ্ধে লিগ ওয়ানে পরাজয়ের ম্যাচটিতে এমবাপ্পে মারকুইনহোসের অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন।

 

আগামী ২৪ মার্চ ইউরো ২০২৪ বাছাইপর্বে প্যারিসের স্তাদে ডি ফ্রান্সে নেদারল্যান্ডের বিরুদ্ধে এমবাপ্পের নেতৃত্বে প্রথম ম্যাচ খেলতে নামবে ফ্রান্স।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version