-->

সৌদির বিপক্ষে সতর্ক পোল্যান্ড

ক্রীড়া ডেস্ক
সৌদির বিপক্ষে সতর্ক পোল্যান্ড

গ্রুপ পর্বের প্রথম রাউন্ড শেষে আর্জেন্টিনা, পোল্যান্ড কিংবা মেক্সিকোকে টপকে ‘সি গ্রুপ এর শীর্ষ দল হিসেবে সৌদি আরবের নাম থাকাটা ছিল কল্পনাতীত ছিল। কিন্তু বাস্তবতা এটাই। প্রথম ম্যাচেই অঘটন ঘটিয়ে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে সৌদি আরব এখন বিশ্বকাপের সবচেয়ে আলোচিত দল।

 

পোল্যান্ডের বিপক্ষে আজ শনিবার দ্বিতীয় ম্যাচে নামার আগে সেই আত্মবিশ্বাস থেকেই সৌদি আরবের মাথায় অন্তত একটি বিষয় থাকবে তাদের হারানোর কিছু নেই। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি।

 

মেক্সিকোর বিপক্ষে দলের মূল তারকা রবার্ট লেভানদোস্কির পেনাল্টি মিসের খেসারত দিয়েছে পোল্যান্ড। ম্যাচটি শেষ হয়েছে গোলশূন্যভাবে। অন্তত ১ পয়েন্ট সংগৃহীত হলেও লেভার পেনাল্টিতে গোল না পাওয়ার হতাশা হয়তো টুর্নামেন্টের শেষ পর্যন্ত রয়ে যাবে পোলিশদের।

 

মঙ্গলবার নিজেদের প্রথম ম্যাচে বিশ্বকাপের অন্যতম অভিজ্ঞ দল মেক্সিকোর বিপক্ষে প্রথম ৪৫ মিনিট একেবারেই ঝুঁকিমুক্তভাবে খেলেছে পোল্যান্ড। ৫৮ মিনিটে তাদের সামনে ৩ পয়েন্ট অর্জনের যে সুবর্ণ সুযোগ এসেছিল, তা কাজে লাগাতে পারেননি লেভা। বিশ্বকাপের নায়ক গুইলারমো ওচোয়া পোল্যান্ডের রেকর্ড গোলদাতাকে রুখে দিয়ে আবারো নিজেকে প্রমাণ করেছে। পুরো ম্যাচে বলের পজিশনের দিক থেকে মেক্সিকোই এগিয়ে ছিল। ফেভারিট আর্জেন্টিনা বিস্ময়করভাবে পয়েন্ট হারানোয় সিজিসল মিশিনউইজের শিষ্যদের সামনে সুযোগ ছিল মেক্সিকোকে টপকে অন্তত দ্বিতীয় স্থানটি নিশ্চিত করা।

 

এখন পোল্যান্ডের সামনে উড়তে থাকা সৌদি আরবকে সামলানোর পরীক্ষা। বিশ^কাপের অন্যতম বড় অঘটন ঘটিয়ে সৌদি আরব এখন ফুরফুরে মেজাজে রয়েছে। পোল্যান্ডের জন্য তাই এ ম্যাচে জেতাটাও জরুরি। কারন প্রথম ম্যাচে হারা আর্জেন্টিনা আর কোনোভাবেই পরের দুই ম্যাচে কোনো ছাড় দেবে না এটা অনুমেয়।

 

৩৬ ম্যাচে অপরাজিত থেকে বিশ্বকাপে খেলতে আসা আর্জেন্টিনাকে সব পরিসংখ্যানের বাইরে গিয়ে হারিয়েছে সৌদি আরব। ৩১ বছর বয়সি সালেম আল-ডওসারির দুর্দান্ত কার্লিং ফিনিশিংয়ে সৌদির জয় নিশ্চিত হয়। হার্ভে রেনার্ডের দলের শক্তিশালী কৌশল, বিপজ্জনক লাইনআপ ও ১০ বার আর্জেন্টাইনদের অফসাইড ট্র্যাপে ফেলার গতি দেখে পোল্যান্ডকে বাধ্য হয়েই সতর্ক হতে হবে।

 

মধ্যমাঠে মোহাম্মদ কানো নিজের দায়িত্ব দারুণভাবে পালন করেছেন। রক্ষণভাগে হাসান আল টামবাক্তি দেখিয়ে দিয়েছেন কীভাবে নিজেদের ঘর সামলাতে হয়। ৩ পয়েন্ট যেহেতু ইতোমধ্যেই ঝুলিতে জমা হয়েছে তাই আরেকটি জয় ১৯৯৪ সালের পর প্রথমবারের মতো আরবের দেশটিকে নকআউট পর্বে পৌঁছে দেবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version