-->

উজ্জীবিত মরক্কোর বিপক্ষে মাঠে নামছে ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক
উজ্জীবিত মরক্কোর বিপক্ষে মাঠে নামছে ক্রোয়েশিয়া

বিশ্বকাপের চতুর্থ দিনে প্রথম ম্যাচে বাংলাদেশ সময় বিকেল ৪টায় আল-খোরের আল-বায়াত স্টেডিয়ামে উজ্জীবিত মরক্কোর বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে ক্রোয়েশিয়া।

 

‘এফ’ গ্রুপের আরেক শক্তিশালী দল বেলজিয়াম থাকায় গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার লক্ষ্য শুরু থেকেই নিজেদের শক্তিমত্তার পরিচয় দেয়া। একইদিন শেষ ম্যাচে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে গ্রুপের অপর দুই দল বেলজিয়াম ও কানাডা।

 

২০০০ সালের পর এর আগে পাঁচবারের প্রচেষ্টায় চারবারই মরক্কো বিশ্বকাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হয়েছে। ৪ বছর আগে রাশিয়া বিশ্বকাপে মরক্কোর একমাত্র মূল পর্বে খেলার অভিজ্ঞতা হয়েছিল। ওই আসরে গ্রুপে পর্বের ৩ ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট অর্জন করতে সক্ষম হয়েছিল দলটি।

 

কিন্তু রেকর্ড যাই বলুক না কেন, আফ্রিকান দলটি কোনোভাবেই হার মানেনি। পর্তুগালের কাছে ১-০ গোলে হারের পর স্পেনের সঙ্গে ৯০ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে থেকেও ইনজুরি টাইমে গোল হজম করে ইতিহাসের অন্যতম বড় অঘটনের খুব কাছে গিয়েও ব্যর্থ হয়। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার পর আফ্রিকান নেশন্স কাপে শেষ ষোলোর পার করলেও কোয়ার্টার ফাইনালে মিশরের কাছে অতিরিক্ত সময়ের গোলে ২-১ ব্যবধানে হেরে বিদায় নেয়। কিন্তু এবার তারা ৫ ম্যাচে অপরাজিত থেকে আত্মবিশ্বাস নিয়েই বিশ্বকাপ খেলতে এসেছে। প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকা, চিলি ও জর্জিয়ার বিপক্ষে জয়ী হওয়ার পর সেপ্টেম্বরে প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে।

 

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২২তম স্থানে থাকা দলটিকে নিয়ে কোচ ওয়ালিদ রেগ্রাগুইও দারুণ আত্মবিশ্বাসী। ইতোমধ্যেই তিনি সতর্ক করে বলেন, গ্রুপ পর্ব থেকে ক্রোয়েশিয়া ও বেলজিয়ামকে টপকে ওপরে উঠতে হলে কষ্ট করতে হবে।এদিকে চার বছর আগে ফাইনালে ফ্রান্সের কাছে ৪-২ গোলে হারের হতাশা এখনো কাটিয়ে উঠতে পারেনি ক্রোয়েশিয়া।

 

ওই ম্যাচের পর বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে মাঠে নামছে ক্রোয়েটরা। অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়া এবং চার বছর আগে প্রত্যাশার থেকে বেশি প্রাপ্তি ইউরো ২০২০’এ শেষ ১৬ থেকে বিদায় হওয়া ক্রোয়েশিয়াকে বাড়তি অনুপ্রেরণা জোগাচ্ছে। সম্প্রতি উয়েফ নেশন্স লিগে চারটি ম্যাচে জয়ী হয়েছে জøাটকো ডালিচের দল।

 

এর মধ্যে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে একটি জয় রয়েছে। ডেনমার্ক ও অস্ট্রিয়ার বিপক্ষে জয় ছিনিয়ে নিয়ে যোগ্য দল হিসেবেই গ্রুপের শীর্ষস্থান দখল করে নেশন্স লিগে ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া।

 

ইউরো ২০২০’এ স্পেনের কাছে ৫-৩ গোলে হারের পর ক্রোয়েশিয়া ১৬ ম্যাচে মাত্র একটিতে হারের স্বাদ পেয়েছে। অস্ট্রিয়ার বিপক্ষে নেশন্স লিগে জুনে ৩-০ গোলে সর্বশেষ তারা পরাজিত হয়েছিল।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version