-->

এখন থেকেই বগুড়ায় ফুটবল বিশ্বকাপের উন্মাদনা

এনামুল হক রাঙ্গা, বগুড়া
এখন থেকেই বগুড়ায় ফুটবল বিশ্বকাপের উন্মাদনা

বগুড়া: আর কয়দিন পরেই শুরু হতে যাচ্ছে ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় মহাযজ্ঞ ফিফা বিশ্বকাপ। আগামী ২০ নভেম্বর থেকে বিশ্বকাপের ফুটবল আসরের জন্য প্রস্তুত কাতারের স্টেডিয়ামগুলো। বিশ্বকাপ শুরুর দিন যতই ঘনিয়ে আসছে, দেশে ফুটবলামাদীদের মাঝে বাড়ছে উত্তেজনা। সারাবিশ্বের ফুটবলপ্রেমীরা শুরু করে দিয়েছেন দিন গণনা। বিশ্বের সঙ্গে এ রোমাঞ্চের জন্য অধীর আগ্রহে প্রহর গুনছেন বাংলাদেশি সমর্থকরাও। এরই অংশ হিসেবে বাড়ছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর পতাকা বিক্রির হিড়িক। আসন্ন ফুটবল বিশ্বকাপের এ উন্মাদনা ছড়িয়ে পড়েছে বগুড়াবাসীর প্রাণে। বগুড়ায় কয়েকদিন আগে থেকেই পতাকা নিয়ে বিভিন্ন ভ্রাম্যমাণ মৌসুমি ব্যবসায়ী পেশা বদলে ফেরি করে পতাকা বিক্রি শুরু করেছেন। কখনো ফুটপাতে দাঁড়িয়ে আবার কখনো পথে হেঁটে লাঠির মাথায় পতাকা বেঁধে বিক্রি করছেন তারা।

 

বাংলাদেশে আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দলের সমর্থক বেশি থাকায় এই দুই দেশের পতাকা বিক্রি হয় বেশি। তবে পতাকা বিক্রেতারা বলছেন, বিগত সময়ের তুলনায় এবার বিক্রি এখনো জমে ওঠেনি।

 

এ ছাড়া গত কয়েক বছর জার্মানি, স্পেন, ইতালি, পর্তুগাল ও ফ্রান্সের সমর্থক বেড়েছে। তাই এসব দেশের পতাকাও কম-বেশি বিক্রি হচ্ছে। এদিকে, পতাকার পাশাপাশি চাহিদা পছন্দের দলের জার্সি ও ব্যাজ বিক্রিও বেড়েছে শহরের নিউমার্কেট এলাকায়।

 

শহরের বিভিন্ন এলাকায় ঘুরে পতাকা বিক্রি করছেন আলমগীরসহ আরো ৪-৫ জন। জানতে চাইলে আলমগীর বলেন, গত কয়েকদিনে প্রায় তিন হাজার টাকার পতাকা বিক্রি করেছি। বিশ্বকাপের আগে প্রায় অর্ধলাখ টাকার পতাকা তারা বিক্রি করতে পারবেন বলে আশাবাদী।

 

সাতমাথা এলাকায় পাঁচজন বিক্রেতাকে পতাকা বিক্রি করতে দেখা যায়। বিশ্বকাপ খেলা সামনে রেখে পতাকা কিনতে আসা কলেজ পড়–য়া শামীম বলেন, বিশ্বকাপ ফুটবল খেলা দরজায় কড়া নাড়ছে।

 

এমন সময় প্রিয় দলের সমর্থক হিসেবে পতাকা টানাতে চাই। গতকাল প্রিয় দল ব্রাজিলের জার্সিও কিনেছি। তাই ব্রাজিলের সমর্থক হয়ে ২০০ টাকা দিয়ে একটি পতাকা কিনে নিলাম।

 

বাজারে এসব হরেক রকম সাইজের কাঠি পতাকা ১৫ টাকা করে বিক্রি করা হয়। এ ছাড়া ৫ ফুট দৈর্ঘ্যরে পতাকা ২০০ টাকা ও সাড়ে ৩ ফুট দৈর্ঘ্যরে পতাকা বিক্রি হয় ১৫০ টাকায়।

 

নিউমার্কেট এলাকার খেলা ঘরের বিক্রেতা আল মামুন বলেন, ফুটবল বিশ্বকাপ সামনে রেখে জার্সি বিক্রি বেড়েছে। বিভিন্ন ব্যবসায়ী নিয়মিত আসছেন জার্সি কিনতে।

 

অন্যদিকে শহর থেকে শুরু করে গ্রামগঞ্জে বাসাবাড়ির ছাদ কিংবা দোকানঘরে টানানোর জন্য পছন্দের দেশের পতাকা সংগ্রহ করছেন ফুটবলপ্রেমীরা। আগামী কয়েকদিনের মধ্যে পুরোপুরি শুরু হবে বিশ্বকাপের আমেজ। পতাকার পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম, চায়ের দোকান থেকে বাড়ির উঠানে যুক্তিতর্কে মেতে উঠবেন ফুটবলপ্রেমীরা। সারা দেশেই শুরু হবে ফুটবল আনন্দের এক মহাযজ্ঞ।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version