-->

মির্জা ফখরুল-জাপান রাষ্ট্রদূতের বৈঠক

নিজস্ব প্রতিবেদক
মির্জা ফখরুল-জাপান রাষ্ট্রদূতের বৈঠক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন জাপানের নতুন রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

 

রোববার সকাল ১০টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সাক্ষাত হয়। প্রায় ঘন্টাব্যাপী এই সাক্ষাতে দুই দেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়ন, নির্বাচনী ব্যবস্থা, মানবাধিকার পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এসময় দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

 

বৈঠক শেষে আমির খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘জাপানের নতুন রাষ্ট্রদূত কিছুদিন আগে বাংলাদেশে এসেছেন। উনি আমাদের সাথে কার্টিসি কল(সৌজন্য সাক্ষাত) করতে এসেছেন।

 

স্বাভাবিকভাবেই ... বাংলাদেশ-জাপানের বন্ধুত্ব, পার্টনারশীপ অনেক পুরনো, বাংলাদেশ-জাপান ওয়ান অব দ্য টপ পার্টনারশীপের মধ্যে তারা সবার উপরে, বাইলেটারেলি জাপানের সাথে আমাদের বন্ধুত্বের সম্পর্ক সবার উপরে। জাপানের অনেক বিনিয়োগ বাংলাদেশে আছে, তাদের ব্যবসায়ীরা বিনিয়োগ করছে, সরকারের অবকাঠামোর প্রজেক্টগুলোতে জাপান বিনিয়োগ করছে।

 

সুতারাং জাপান বাংলাদেশের সম্পর্ক অনেক দীর্ঘ, দেশ হিসেবে জাপান বাংলাদেশের মানুষের কাছে খুব একটি গ্রহনযোগ্য দেশ। সেজন্য বাংলাদেশ-জাপান সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ।’

 

বিএনপির শাসনামলে জাপানের ব্যাপক বিনিয়োগের কথা তুলে ধরে তিনি বলেন, আমরা যখন ক্ষমতায় ছিলাম, প্রচুর বিনিয়োগ জাপান থেকে এসেছে, প্রচুর অবকাঠামোগত বিনিয়োগ বাংলাদেশে সেসময়ে হয়েছে। আমাদের সময়ে মুক্তবাজার অর্থনীতি যেটা শুরু করেছিলাম তারপর থেকে জাপানের সাথে সস্পর্ক বাংলাদেশের অনেক বেশি বেড়ে গেছে।

 

বিএনপির পক্ষ থেকে জাপানি রাষ্ট্রদূতকে কি বলা হয়েছে তা বলতে অস্বীকৃতি জানিয়ে আমির খসরু বলেন, বাংলাদেশে যা হচ্ছে তাই আমরা তুলে ধরেছি।

 

তিনি বলেন, বেসরকারিখাতে অনেক বড় বিনিয়োগ আছে তাদের, সরকারের অবকাঠামোতে আছে.. এই গুলো স্বাভাবিকভাবে আমাদের আজকে আলোচনায় এসেছে। তারা(জাপান) দেখতে চায় সরকার বদল হলেও তা(সম্পর্ক) অব্যাহত থাকবে।

 

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের সার্বিক নির্বাচনী ব্যবস্থা, বর্তমান মানবাধিকার যেগুলো নিয়ে আজকে সবার কনসার্ণ, স্বাভাবিকভাবে তাদেরও কনসার্ণ থাকার কথা, তারা জানতে চাচ্ছে.. বাংলাদেশে কি হচ্ছে, আগামীতে কি হতে যাচ্ছে, আগামী দিনে বাংলাদেশ কোথায় যাচ্ছে...। এটা তারা বোঝার চেষ্টা করছেন।

 

তিনি বলেন, ইতিমধ্যে গণতন্ত্রকামী দেশগুলো বাংলাদেশের নির্বাচন নিয়ে তাদের সদিচ্ছা ব্যক্ত করেছে। সুতরাং জাপান তো আলাদা কোনো দেশ না। সবাই চেষ্টা করে যাচ্ছে বাংলাদেশে একটি সুষ্ঠু অবাধ ও গ্রহনযোগ্য নির্বাচনের জন্য।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version