-->

প্রস্তাবিত বাজেট বাস্তবতাবিবর্জিত : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক
প্রস্তাবিত বাজেট বাস্তবতাবিবর্জিত : মির্জা ফখরুল

টিআইএনধারীদের ২ হাজার টাকা কর দেয়ার প্রস্তাবের কড়া সমালোচনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, প্রস্তাবিত বাজেট বাস্তবতাবিবর্জিত। বরাবরের মতো এবারো গোঁজামিলের একটা বাজেট দিয়েছে সরকার। দৈনিক সমকাল পত্রিকায় প্রকাশিত একটি কার্টুন দেখিয়ে তিনি বলেন, এ কার্টুনে দুই পা কাটা একজন ভিক্ষুক একটি থালা নিয়ে ভিক্ষা করছেন। আর বুকের মধ্যে একটা বোর্ডে লাগিয়েছেন তার টিন নম্বর। যারা আয়করবহির্ভূত, তাদেরও ২ হাজার টাকা করে কর দিতে হবে। অর্থাৎ এখন থেকে ভিক্ষা করতে হলেও টিন নম্বর লাগবে।

 

শুক্রবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মির্জা ফখরুল বলেন, এ বাজেট সাধারণ মানুষের মধ্যে কোনো স্বস্তি আনতে পারেনি। আমাদের মন্ত্রীরা বলছেন চমৎকার বাজেট। কিন্তু নিয়ন্ত্রিত মিডিয়ায় বলা হচ্ছে, এ বাজেট মানুষের মধ্যে স্বস্তি আনতে পারেনি। ভয়ংকর অর্থনৈতিক সংকট থেকে বেরিয়ে আসার জন্য যে বাজেট হওয়া দরকার ছিল সেই বাজেট দিতে তারা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। আবারো গোঁজামিল। কীভাবে টাকা আসবে কোথা থেকে টাকা আসবে তার সম্পর্কে সুস্পষ্ট কিছু বলা হয়নি। সাধারণ মানুষকে নিঃস্ব করে দিয়ে পকেট কেটে আপনারা মেগা উন্নয়নের নামে মেগা প্রজেক্ট করছেন। আর সাধারণ মানুষ বাজারে গিয়ে হাহাকার করছে। নিত্যপণ্যের দাম ঊর্ধ্বগতি। সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, মানে মানে কেটে পড়ুন, পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা দিন। অন্যথায় জনগণ কীভাবে পদত্যাগ করাতে হয় তা ভালোভাবে জানে।

 

বিএনপি মহাসচিব বলেন, জিয়াউর রহমানকে যে যাই বলুক তিনি মহান। কারো কথায় তিনি ছোট হবেন না। জাতিকে নতুনভাবে নির্মাণ করতে তার পদক্ষেপ অবিস্মরণীয় হয়ে থাকবে। তিনি বেঁচে থাকলে দেশটাকে আরো সমৃদ্ধ করতে পারতেন। জাতি যখন অন্ধকারে চলে যাচ্ছিলেন তখন তিনি আলো ছড়িয়ে স্বাধীনতার ঘোষণা দিলেন। এরপর ৭৫ পরবর্তী সময়ে আবারো যখন জাতির দুঃসময় শুরু হলো তিনি আবারো ক্রান্তিমগ্ন জাতির দায়িত্ব নিলেন। মির্জা ফখরুল বলেন, চলমান সংকট থেকে উত্তরণে আমাদেরকে জিয়াউর রহমানের আদর্শ ধারণ করতে হবে। তরুন সমাজকেও জিয়াউর রহমানের আদর্শ জানতে আহবান জানান তিনি। সংগঠনের সভাপতি ডা. এ জে এম জাহিদ হোসেনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক কাদের গণি চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বিভিন্ন পেশার নেতারা বক্তব্য দেন।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version