-->
মির্জা ফখরুলকে সিইসির চিঠি

আবারো ইসি সংলাপে ডাকলো বিএনপিকে

নিজস্ব প্রতিবেদক
আবারো ইসি সংলাপে ডাকলো বিএনপিকে

আবারো সংলাপে বসতে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-কে চিঠি দিলো নির্বাচন কমিশন। বিএনপি ও তাদের সমমনা রাজনৈতিক দলগুলোকে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) থেকে এই চিঠি দেওয়া হয়েছে।

 

কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান জানিয়েছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তাদের দলের অন্যান্য নেতাসহ প্রয়োজনে সমমনা দলের নেতাদের নিয়ে ডি ও পত্রের মাধ্যমে আলোচনা ও মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানিয়েছেন সিইসি।

 

এর আগে দুপুরে কাউকে ভোটের মাঠে আনা নির্বাচন কমিশনের (ইসি) কাজ নয় বলে মন্তব্য করেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা। তিনি বলেন, আমরা সুষ্ঠু নির্বাচনের জন্য কেবল তাদের আহ্বান করতে পারি। কিন্তু তারা আসবে কী আসবে না সেটা তাদের ব্যাপার। তবে তিনি সংলাপের বিষয়ে ইংগিত দিয়ে বলেন, বলেন, ‘সংলাপ কাজের জন্য সুবিধা হয়। তবে এটা করার জন্য আইনে কিছু বলা নেই। আর আমরা এটুকু বলতে পারি, প্রয়োজন হলে নিশ্চয়ই আমরা বসবো।’

 

গত বছরের ১৭ জুলাই হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসি দায়িত্ব নেওয়ার পর রাজনৈতিক দলগুলোর সঙ্গে কয়েক দফায় সংলাপ করে। তবে বিএনপি এবং এর মিত্র রাজনৈতিক দলগুলো কোনো সংলাপে যায়নি। সেসময় সিইসি হাবিবুল আউয়াল বলেছিলেন, তারা সংলাপ ও দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে এই দলগুলোকে আমন্ত্রণ জানিয়েই যাবেন।

 

বিএনপি এখন নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে রয়েছে। এর বাইরে কোনো বিষয় নিয়ে ইসির সঙ্গে সংলাপে যেতে নারাজ তারা।

 

ইসি বলছে, নির্বাচনকালীন সরকার কেমন হবে, তা ঠিক করার এখতিয়ার তাদের নেই। ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, নির্দলীয় সরকার ফিরিয়ে আনার কোনো সুযোগ নেই।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version