-->
রাষ্ট্রপতি পদে আ.লীগের প্রার্থী চূড়ান্ত হওয়ার সম্ভাবনা

আওয়ামী লীগের সংসদীয় দলের সভা আজ

নিজস্ব প্রতিবেদক
আওয়ামী লীগের সংসদীয় দলের সভা আজ

একাদশ জাতীয় সংসদের বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় দলের সপ্তম সভা অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার। আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করবেন। আজ সন্ধ্যা সাড়ে সাতটায় জাতীয় সংসদে সরকারি দলের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আর বৈঠকে রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরদিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোট গ্রহণ হবে। সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করেন।

 

সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি পদে ভোট দেবেন। আর রাষ্ট্রপতি পদে প্রার্থীর সমর্থক ও প্রস্তাবক হন সংসদ সদস্যরা। বিরোধী দল জাতীয় পার্টি প্রার্থী দেবে না বলে এরই মধ্যে জানিয়েছে। আর সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হবেন। তাই আজ আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে দলীয় প্রার্থী চূড়ান্ত করার পাশাপাশি প্রস্তাবক ও সমর্থক কারা হবেন, সেটাও চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।

 

আওয়ামী লীগ থেকে রাষ্ট্রপতি পদে কাকে সমর্থন দেয়া হবে, এ নিয়ে দলীয় কোনো ফোরামেই আলোচনা হয়নি বলে দাবি করেছেন দলটির একাধিক প্রভাবশালী নেতা। তারা বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন নামের কথা শোনা গেলেও তার কোনো ভিত্তি নেই। তাই সংসদীয় দলের বৈঠকটি গুরুত্বপূর্ণ।

 

সূত্র বলছে, কাকে প্রার্থী করা হবে, এসব বিষয়ে বিস্তারিত আলোচনার রেওয়াজ নেই। দলীয় প্রধান শেখ হাসিনা নিজে কিংবা তিনি সংসদীয় দলের একজন সদস্যের মাধ্যমে একজনের নাম প্রস্তাব করেন, সবাই তাতে সমর্থন দেন। কেউ আর বিকল্প প্রার্থীর নাম প্রস্তাব করেন না।

 

এদিকে, কয়েক মাস ধরে রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার আলোচনায় ডজনের বেশি ব্যক্তির নাম থাকলেও জানুয়ারির মাঝামাঝি থেকে তালিকা সংক্ষিপ্ত হয়ে এখন দুজনে নেমে এসেছে। আলোচনার শীর্ষ দুইয়ে আছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

 

সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় পরবর্তী রাষ্ট্রপতি আওয়ামী লীগ থেকে হওয়ার বিষয়টিও নিশ্চিত। পরবর্তী নতুন রাষ্ট্রপতি নিয়ে আলোচনার তালিকায় অনেকজনের নাম থাকলেও গত কয়েক সপ্তাহে তা সংক্ষিপ্ত হয়ে দুজনে নেমে এসেছে। অন্য সব ব্যক্তির নাম আলোচনার বাইরে চলে যাচ্ছে। তবে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত ঘোষণার আগ পর্যন্ত পরবর্তী নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন তা জানার সুযোগ নেই বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

 

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র বলছে, তফসিল ঘোষণা না হওয়ার কারণে পরবর্তী নতুন রাষ্ট্রপতি পদে আনুষ্ঠানিক প্রার্থী হওয়ার বিষয়টি এখন পর্যন্ত আলোচনার মধ্যেই রয়ে গেছে। রাষ্ট্রপতি পদের জন্য আলোচিত ব্যক্তিদের মধ্যে কারা আনুষ্ঠানিকভাবে নির্বাচনে অংশ নেবেন, তা অস্পষ্ট রয়ে গেছে। যেসব নাম নিয়ে দলে অনানুষ্ঠানিক আলোচনা চলছে, সেগুলো খসড়া বলা চলে।

 

চূড়ান্ত একজনকে বাছাই করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এখনো নিজের পছন্দের কথা প্রকাশ করেননি। তবে দলটির নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের আলাপ-আলোচনায় পরবর্তী রাষ্ট্রপতির তালিকায় বিভিন্ন সেক্টরের অনেক বিজ্ঞ ব্যক্তির নাম উঠে এসেছে।

 

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী ভোরের আকাশকে বলেন, আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী বড় রাজনৈতিক দল। এই দলে রাষ্ট্রপতি হওয়ার জন্য যোগ্য ব্যক্তির সংখ্যাও কম নয়। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত ঘোষণার আগ পর্যন্ত পরবর্তী নতুন রাষ্ট্রপতি কে হচ্ছেন, তা জানার সুযোগ নেই। তবে মিডিয়ার মাধ্যমে আমিও অনেক বিজ্ঞ ব্যক্তির নাম দেখতে পাচ্ছি বলে জানান সুজিত রায় নন্দী।

 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পরবর্তী নতুন রাষ্ট্রপতি হওয়ার জন্য বিভিন্ন মহলের আলোচনায় শীর্ষে আছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি আওয়ামী লীগ সভাপতির অত্যন্ত আস্থাভাজন, বিশ্বস্ত একজন ব্যক্তি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কাজ করেছেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে তিনি ইআরডি সচিবের দায়িত্ব পালন করেন। ২০০৯ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো সরকার গঠন করলেও তাকে অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা করেন প্রধানমন্ত্রী। সেখান থেকে তিনি এখন পর্যন্ত প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

দুর্নীতির অভিযোগে পদ্মা সেতু নির্মাণের জন্য ১ দশমিক ২ বিলিয়ন ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি থেকে সরে আসার জন্য তিনি বিশ্বব্যাংকের কড়া সমালোচনা করেন। পরে কানাডার আদালতে দুর্নীতির সে অভিযোগ খারিজ হয়।

 

ড. মসিউর রহমানের পর জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর নামও আলোচনায় তুঙ্গে রয়েছে। রংপুর-৬ আসন থেকে নির্বাচিত শিরীন ২০১৩ সালের এপ্রিলে জাতীয় সংসদের সবচেয়ে তরুণ স্পিকার হিসেবে নির্বাচিত হন। তিনি এখনো এ দায়িত্ব পালন করছেন। দেশের পরর্বতী রাষ্ট্রপতি হিসেবে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অনেক দিন ধরেই আলোচনায় আছেন।

 

বিশেষ করে আবদুল হামিদ দ্বিতীয়বার রাষ্ট্রপতি হওয়ার পর শিরীন শারমিনের নাম আলোচনায় আসে। এরপর তিনি দ্বিতীয়বার স্পিকার হন। তখন থেকেই এ আলোচনা আছে।

 

আওয়ামী লীগ নেতাদের মতে, সামনের রাজনৈতিক পরিস্থিতিতে যেকোনো সংকট তৈরি হলে সাহসিকতা, দক্ষতা ও বিশ্বস্ততার সঙ্গে যিনি সংকট থেকে উত্তরণে অবস্থান নিতে পারবেন, তেমন কাউকেই এ পদে বসাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনেক কিছু বিবেচনা করেই রাষ্ট্রপতি পদের বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি।

 

বিশ্বস্ত, দলের আদর্শের প্রতি দায়বদ্ধ ও অনুগত ব্যক্তিকেই রাষ্ট্রপতি পদে বিবেচনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

ভোরের আকাশ/নি

মন্তব্য

Beta version