-->
জেপির কাউন্সিল অধিবেশনে কাদের

গণতন্ত্রকে বাঁচাতে শক্তিশালী বিরোধীদল প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক
গণতন্ত্রকে বাঁচাতে শক্তিশালী বিরোধীদল প্রয়োজন
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (ফাইল ফটো)

গণতন্ত্রকে বাঁচাতে শক্তিশালী বিরোধীদল প্রয়োজন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

তিনি বলেন, বাংলাদেশকে বাঁচাতে হলে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনাকে বাঁচাতে হবে। বাংলাদেশকে বাঁচাতে হলে বাংলাদেশের গণতন্ত্রকে বাঁচাতে হবে। এ দেশের উন্নয়নকে বাঁচাতে হলে ক্ষমতার মঞ্চে শেখ হাসিনার বিকল্প নেই।

 

রোববার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় পার্টির (জেপি) ত্রি-বার্ষিক কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

 

জেপির সভাপতি আনোয়ার হোসেন মঞ্জুর সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

 

ওবায়দুল কাদের বলেন, ৭৫ এর হত্যাকাণ্ড বিশ্ব ইতিহাসে বিরল। এরপর জাতীয় চার নেতার হত্যার মাধ্যমে রাজনৈতিক দেয়াল তৈরি হওয়া শুরু হলো। তারা রাজনীতিতে সেতু নির্মাণ করতে ব্যর্থ। নষ্ট রাজনৈতিকেরা নষ্ট রাজনীতিকে বাঁচিয়ে রাখেন। গণতন্ত্রকে বাঁচাতে শক্তিশালী বিরোধীদল প্রয়োজন।

 

তিনি বলেন, রাজনীতিতে ভালো মানুষেরা নেই, আমরা রাজনীতিকে আকর্ষণীয় করতে পারিনি। ছাত্র রাজনীতির সুনামের ধারা হারিয়ে গেছে। রাজনীতিতে এখন আর ভালো মানুষ আসতে চায় না। রাজনীতিতে কোনও শিক্ষিত, সৎ মানুষ আসতে চায় না। খারাপ লোকদের হাতে রাজনীতি থাকলে দেশটি খারাপ হয়ে যাবে। ভালো, সৎ ও মেধাবীদের রাজনৈতিক আনতে হবে, না হয় রাজনীতি চরিত্রহীন হয়ে যাবে।

 

তিনি বলেন, আমার ১৭ বছরের মন্ত্রিত্ব বিরল। আওয়ামী লীগের মতো দলে তিনবার সাধারণ সম্পাদক হয়েছি, অনেক পেয়েছি। তবে সবই ওপরে আল্লাহ, নিচে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃতিত্ব।

 

ওবায়দুল কাদের বলেন, ‘৭৫ সালে ইতিহাসের সবচেয়ে জঘন্যতম হত্যাকাণ্ড হয়েছিল। পৃথিবীতে এমন হত্যা আর হয়নি। এই হত্যাকাণ্ডের কারণেই ধীরে ধীরে রাজনীতির অঙ্গনে উঁচু দেয়াল সৃষ্টি হয়েছে। আওয়ামী লীগ একদিনে ১০০ সেতু উদ্বোধন করতে পারে। কিন্তু রাজনীতিতে আমরা কোনও উঁচু দেয়াল সৃষ্টি করিনি।

 

ওবায়দুল কাদের বলেন, আমাদের বিজয় হয়েছে। কিন্তু আমাদের বিজয়ও সুসংগঠিত নয়। বিজয়কে সুসংহত করতে হলে মুক্তিযুদ্ধের চেতনাকে বাঁচাতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে সন্ত্রাসবাদ, জঙ্গিবাদকে প্রতিহত করতে হবে। এসময় তিনি সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version