-->

মশা নিধনে কথা কম বলে কাজ করার অনুরোধ

নিজস্ব প্রতিবেদক
মশা নিধনে কথা কম বলে কাজ করার অনুরোধ

ঢাকা: দ্রুত মশা নিধনে সংশ্লিষ্টদের কথা কম বলে কাজ করার অনুরোধ জানিয়েছেন নতুনধারা বাংলাদেশের চেয়ারম্যান মোমেন মেহেদী।

 

তিনি বলেন, চলতি বছরের ৩ নভেম্বর পর্যন্ত দেশে ২৪ হাজার ৭৯২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১১৭ জন।

 

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির আয়োজিত এক ‘মশারি প্রতিবাদ’ থেকে এ অনুরোধ জানানো হয়। এ সময় সড়কে মশারি টানিয়ে প্রতীকী প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

 

মোমেন মেহেদী বলেন, এমন অনেক এলাকা আছে, যেখানে ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসা পাওয়ার কোনো সুবিধা নেই। বিশেষ করে উপজেলাগুলোতে। সেখানে একজন চিকিৎসকের বিপরীতে ৫০ থেকে ৬০ হাজার রোগী থাকে। এ অবস্থায় স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের উচিত সমস্যা সমাধানের মাধ্যমে সাধারণ মানুষের চিকিৎসার অধিকার রক্ষা করা। তা না হলে আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দপ্তর-উপদপ্তর ক্রমানুসারে ঘেরাও কর্মসূচি গ্রহণ করব।

 

প্রতিবাদ সমাবেশ থেকে মেয়র, সচিব ও মন্ত্রীদের অনুরোধ জানিয়ে বলা হয়, ড্রেনেজ ব্যবস্থা, পয়ঃনিষ্কাশন, ডাস্টবিনসহ যেখানে এডিস মশার লার্ভা সৃষ্টি হয়, এমন জায়গাগুলোর পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে; প্রতিদিন মনিটরিং টিমের মাধ্যমে শহর-নগর-বন্দর-হাট-বাজার প্রতিটি স্থানে নিয়মিত মশক নিধন স্প্রে বা ফগিং করা; ডেঙ্গু আক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে বিশেষ সেবা চালু করা; ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ইউনিট নয়, হাসপাতাল স্থাপন করতে হবে; টাকা অপচয় না করে বাংলাদেশ টেলিভিশন, বেতার ও বাংলাদেশ সরকারের সামাজিকমাধ্যম ব্যবহার করে জনগণকে সচেতন করতে হবে।

 

সমাবেশ আরও উপস্থিত ছিলেন নতুন ধারা বাংলাদেশের সিনিয়র ভাইস চেয়ারম্যান শান্তা ফারজানা, প্রেসিডিয়াম মেম্বার আলতাফ হোসেন, ভারপ্রাপ্ত মহাসচিব নিপুণ মিস্ত্রী প্রমুখ।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version