-->

বিশ্ব মান দিবস আজ

নিজস্ব প্রতিবেদক
বিশ্ব মান দিবস আজ

বিশ্ব মান দিবস আজ। ওজন ও পরিমাপ বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতি বছর বিশ্বব্যাপী এ দিবস পালন করা হয়ে থাকে।

 

এ বছরের বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘পরিমাপ বৈশ্বিক খাদ্য ব্যবস্থার সহায়ক’। এ প্রতিপাদ্য সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো দেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করতে কর্মসূচি নেয়া হয়েছে।

 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

 

এছাড়া দিবসটি উপলক্ষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানাও বাণী দিয়েছেন।

 

এদিকে বিশ্ব মান দিবস উপলক্ষে জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

 

এরই অংশ হিসেবে বিএসটিআইর প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা কার্যালয়গুলোয় আলোচনা সভাসহ প্রচার-প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারে বিশেষ সাক্ষাৎকারভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা নেয়া হয়েছে।

 

মোবাইল ফোনে খুদে বার্তা (এসএমএস) প্রেরণেরও ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া রাজধানীসহ বিভাগীয় ও জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড লাগানো হয়েছে বলে জানান প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিরা।

 

এদিকে দিবসটি উপলক্ষে আজ শনিবার বেলা ১১টায় তেজগাঁওয়ে বিএসটিআইর প্রধান কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

 

এতে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

 

এছাড়া শিল্প সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভাপতি সায়েম সোবহান আনভীর এবং বাংলাদেশ পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মাদ নাজমুল হক এতে অংশ নেবেন।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিএসটিআই মহাপরিচালক মো. আবদুস সাত্তার।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version