-->

সুদান থেকে ফিরেছেন ১৩৬ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক
সুদান থেকে ফিরেছেন ১৩৬ বাংলাদেশি

যুদ্ধবিধ্বস্ত দেশ সুদান থেকে সৌদি আরবের জেদ্দা হয়ে ১৩৬ জন বাংলাদেশি সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে দেশে ফিরেছেন। তাদের বিমানবন্দরে স্বাগত জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

 

এছাড়া বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা এবং বিমানবন্দরের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

 

জানা গেছে, রোববার সৌদি সময় রাত ১টার দিকে ফ্লাইটটি জেদ্দা এয়ারপোর্ট থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়। সোমবার সকাল ১০টা ২৫ মিনিটে তাদের বহনকারী বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করে। এসব বাংলাদেশি সুদান থেকে প্রথমে সৌদি আরবে আসেন। পরে সৌদি আরবের জেদ্দা বিমানবন্দর থেকে বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে তারা ঢাকায় পৌঁছান।

 

বিমানবন্দর আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার মো. জিয়াউল হক সুদান থেকে ১৩৬ জন প্রবাসী দেশে ফিরে আসার বিষয়টি বাসসকে নিশ্চিত করেছেন।

 

সুদানে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ জানান, এর আগে রোববার সুদান থেকে এসব বাংলাদেশিকে উদ্ধার করে সৌদি সামরিক বাহিনীর বিমানে জেদ্দা নিয়ে যায়।

 

বিমানবন্দরের একটি সূত্র ও সুদান ফেরত প্রবাসীরা জানিয়েছে, এসব বাংলাদেশির জন্য আগে থেকেই জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ইংরেজি সেকশনে বিশ্রাম, খাবার ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল। সেখানে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট তাদের সবরকম সহায়তা দেয়। এদের মধ্যে নারী, শিশু ও অসুস্থ যাত্রীদের অগ্রাধিকার দেয়া হয়।

 

গত ৩ মে সুদানের রাজধানী খার্তুম থেকে ৬৭৫ বাংলাদেশিকে নিরাপদে পোর্ট সুদানে নেয়া হয়। দুই দফায় মোট ১৩টি বাসে করে তাদের সেখানে নেয়া হয়।

 

সৌদি দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যুদ্ধকবলিত সুদান থেকে ১৩৬ বাংলাদেশি সৌদি এয়ারফোর্সের বিশেষ তিনটি প্লেনে করে রোববার জেদ্দা পৌঁছান। তখন এসব বাংলাদেশিকে জেদ্দা বিমানবন্দরে স্বাগত জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

 

এ সময় জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক উপস্থিত ছিলেন।

 

রিয়াদে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস জানায়, সুদানে এক হাজার পাঁচশ বাংলাদেশি বসবাস করছেন। এদের মধ্যে যারা দেশে আসার জন্য নিবন্ধন করেছেন পর্যায়ক্রমে সবাইকে দেশে ফিরিয়ে আনা হবে। সৌদির বাংলাদেশ দূতাবাস ও জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট এ ব্যাপারে সব প্রস্তুতি গ্রহণ করেছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version