-->

পর্যটক নিয়ে ভারতের প্রমোদতরী গঙ্গা বিলাস এখন মোংলা বন্দরে

মো. কামরুজ্জামান, বাগেরহাট
পর্যটক নিয়ে ভারতের প্রমোদতরী গঙ্গা বিলাস এখন মোংলা বন্দরে

পর্যটক নিয়ে ভারতীয় মালিকানাধীন প্রমোদতরী ‘এমভি গঙ্গা’ এখন মোংলা বন্দরে। শনিবার দুপুরে নৌযানটি মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়েছে বিলাসবহুল পাঁচ তারকা মানের এ জাহাজটি। এ সময় নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরী, ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ও মোংলা বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলীসহ পদস্থ কর্মকর্তারা জাহাজের পর্যটকদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান।

 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের পরিচালক মো. রফিকুল ইসলাম বলেন, এই জাহাজটি বাংলাদেশে অবস্থানকালে খুলনা জেলার কয়রার আংটিহারা হয়ে সুন্দরবনে প্রবেশ করে। পরে মোংলা বন্দর হয়ে বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদ এলাকা ঘুরবেন জাহাজে থাকা ৩০ জন বিদেশি পর্যটক।

 

পরে নৌপথে বরিশাল হয়ে মেঘনা ঘাটে অবস্থান করে সোনারগাঁ ও ঢাকায় ভ্রমণ করবেন প্রমোদতরী গঙ্গা বিলাসের যাত্রীরা। পরে টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে কুড়িগ্রামের চিলমারী, রংপুরের দর্শনীয় স্থানে ভ্রমণের সুযোগ থাকছে তাদের।

 

উল্লেখ্য, এর আগে শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে সুন্দরবনের নৌ-সীমান্ত পথে বাংলাদেশে প্রবেশ করে ‘গঙ্গা বিলাস’। দেশের সীমান্ত থেকে সুন্দরবনের নৌপথে ভ্রমণকালে নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের একটি টিম রয়েছে এ প্রমোদতরীতে।

 

১৩ জানুয়ারি তরীটি উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের বারানসি থেকে যাত্রা শুরু করা এই নৌযান বাংলাদেশ হয়ে আসাম রাজ্যের ডিব্রুগড়ে পৌঁছাবে ৫১ দিনে। পাড়ি দেবে ৩ হাজার ২০০ কিলোমিটার পথ। দু’দেশের মোট ২৭টি নদী পাড়ি দেবে এই প্রমোদতরিটি।

 

আগামী ১৩ মার্চ গঙ্গাবিলাস একই পথে ফেরার কথা রয়েছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version