-->

সকলের নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা জরুরি

নিজস্ব প্রতিবেদক
সকলের নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা জরুরি

সকলের জন্যে নিরাপদ পানি প্রাপ্যতা নিশ্চিত করার জন্যে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

 

সোমবার (২ জানুয়ারি) বিকেলে রাজধানী ঢাকায় ওয়াটার ইন্টিগ্রিটি ম্যানেজমেন্ট শীর্ষক রাউন্ড টেবিল আলোচনায় এস এম এ রাশিদ বলেন, ২০৩০ সালের মধ্যে সকলের জন্যে নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিত তথা এসডিজি অর্জনের জন্যে জাতীয় ইন্টিগ্রিটি কৌশল অনুসরণে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চা প্রতিষ্ঠা করা প্রয়োজন। তিনি ওয়াসাগুলোতে অর্জিত ইন্টিগ্রিটি চর্চার শিক্ষণসমূহ ওয়াটার সেক্টরে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

 

ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এনজিও ফোরাম, বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম যৌথভাবে এ গোল টেবিল আলোচনার আয়োজন করে।

 

পানি উন্নয়ন বোর্ডর ডিরেক্টর আনোয়ার জাহিদ বলেন, আমাদের পানির চাহিদা বাড়ছে। পরিমাণ বাড়ছে না। ব্যবহার যোগ্য পানির পরিমাণ কমে যাচ্ছে। মিস উইজ করে আমরা নষ্ট করে ফেলছি। এ ক্ষেত্রে ওয়াটার ইন্ট্রিগ্রিটি অত্যন্ত প্রয়োজন।

 

প্রধান অতিথি শিশু রোগ বিশেষজ্ঞ, সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ডা. আব্দুল আজিজ বলেন, ঢাকার চারপাশের নদীগুলো, বিশেষ করে বুড়িগঙ্গার পানিকে এখনও পরিস্কার ও বিশুদ্ধ করতে পারিনি। এসডিজি অর্জন করতে হলে একটি জেলাকে নিয়ে ভাবলে হবে না। সামগ্র বাংলাদেশের পানির চাহিদা নিয়ে ভাবতে হবে।

 

তিনি বলেন, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী ওয়াসা ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চার মাধ্যমে জনগনকে ভালো সেবা প্রদান করছে। যা অন্যান্য ইউটিলিটির জন্য অনুসরণীয়। সংকট সমাধানে প্রধানমন্ত্রী আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন বলেও জানান তিনি।

 

খুলনা ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ বলেন, ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চার মাধ্যমে খুলনা ওয়াসা নন রেভিনিউ ওয়াটার কমাতে পেরেছে ও প্রতিষ্ঠানের আয় বৃদ্ধি পেয়েছে। তিনি আত্মনির্ভরশীল খুলনা ওয়াসা গড়ে তোলার জন্য ইন্টিগ্রিটি চর্চা চলমান রাখার উপর গুরুত্বারোপ করেন।

 

রাজশাহী ওয়াসা উপ পরিচালক তুহিনুর আলম ও চট্টগ্রাম ওয়াসার প্রকল্প পরিচালক আরিফুল ইসলাম নিজ নিজ ওয়াসার ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার অগ্রগতি ও চ্যালেঞ্জ গুলো তুলে ধরেন।

 

রাউন্ডটেবিল আলোচনায় ওয়াসা সমূহের ওয়াটার ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা এর অগ্রগতি ও চ্যালেঞ্জ সমূহের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাজী মনির মোশারফ।

 

তিনি স্বচ্ছতা, জবাবদিহিতা ও পার্টিসিপেশন উপর লক্ষ রেখে প্রণীত ওয়াসা সমূহের ইন্টিগ্রিটি রোডম্যাপের অগ্রগতি উপস্থাপন করেন।

 

আলোচনায় আরও অংশগ্রহণ করেন ওয়াটার এইড পরিচালক পার্থ হেফাজ শেখ, ডিপিআইচই’র সঞ্জয় মুখার্জী, বিস্ক্যান এর সালমা মাহবুব, সীমাভির অলক মজুমদার ও আইআরভি সমন্বয়ক কাজী জাবেদ জয়। রাউন্ডটেবিল আলোচনার সভাপতি শহিদুল হাসান আলোচনার প্রস্তাবনা ও সুপারিশগুলিকে প্রধান অতিথির মাধ্যমে নীতিনির্ধারকদের নিকট উপস্থাপন করার আহ্বান জানান।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version