-->
ওয়াটার ইন্টিগ্রিটি প্রচারে মিডিয়ার ভূমিকা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিতে একযোগে কাজ করার তাগিদ

নিজস্ব প্রতিবেদক
নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিতে একযোগে কাজ করার তাগিদ

২০৩০ সালের মধ্যে সকলের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হলে সকল স্টেকহোল্ডারদেরকে পানি ও স্যানিটেশন সংক্রান্ত জাতীয় পরিকল্পনা ও কৌশল পত্র বাস্তবায়নে একযোগে কাজ করার আহবান জানানো হয়েছে।

 

সোমবার এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্ এর প্রধান কার্যালয়ে ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক এবং বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওর্য়াক আয়োজিত দিনব্যাপী কর্মশালায় এ আহবান জানানো হয়। কর্মশালাটিতে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়া কর্মীগন অংশগ্রহন করেন ।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনজিও ফোরামের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ, এবং সঞ্চালনায় ছিলেন মনির মোশারফ, প্রজেক্ট ফোকাল ও কোয়ার্ডিনেটর, বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওর্য়াক (বাউইন) । মিডিয়া কর্মীদের সক্ষমতা বাড়ানোর জন্য BAWIN, NGO Forum, WIN একযোগে কাজ করে যাচ্ছে ।

 

পানি খাতে ইন্টিগ্রিটি নিশ্চিতকরনে স্বচ্ছতা, জবারদিহিতা ও দূর্নীতি প্রতিরোধে মিডিয়া গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে । বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (BAWIN) হল একটি মাল্টি-স্টেকহোল্ডার নেটওয়ার্ক, যেখানে বাংলাদেশের সিএসও, এনজিও সমূহের সম্মিলিত প্রচেস্টায় সকলের জন্য নিরাপদ পানি প্রাপ্তিতে রাষ্ট্রকে দায়বদ্ধ করে এসডিজি অর্জন ও মানবাধিকার অর্জনের জন্য প্রতিশ্রুতি বদ্ধ ।

 

বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (BAWIN)এবং এনজিও ফোরাম পানি এবং স্যানিটেশন সেক্টরের মধ্যে স্বচ্ছতা, জবাবদিহিতা, অংশগ্রহণ এবং দুর্নীতি প্রতিরোধের সর্বোচ্চ মান নিশ্চিত করার লক্ষ্যে চট্টগ্রাম ওয়াসা, খুলনা ওয়াসা এবং রাজশাহী ওয়াসাকে জনবান্ধব ও সেবার মান উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে ।

নাগরিকদের অধিকারকে লক্ষ্য রেখে বাংলাদেশ সরকার জাতীয় শুদ্ধাচার কৌশল (এনআইএস NIS)প্রণয়ন করেছে, যার রূপরেখা হিসেবে চিহ্নিত করা হয়েছে ‘রাষ্ট্র ও সমাজে সুশাসন প্রতিষ্ঠা’। মিডিয়া সরকারের জাতীয় শুদ্ধাচার কৌশল (এনআইএস NIS) প্রচারে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে ।

 

কর্মশালার উদ্দেশ্য হল ওয়াটার ইন্টিগ্রিটি বিষয়ে মিডিয়া কর্মীদের সচেতনা বৃদ্ধি করার মাধ্যমে ওয়াটার ইন্টিগ্রিটি প্রচারনায় অধিক কার্যকরী ভূমিকা রাখা। পাশাপাশি মূলধারার মিডিয়া কর্মীদের মধ্যে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা বিষয়ে ইতিবাচক ধারণা গড়ে তোলা।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ওয়াশ বিশেষজ্ঞ সঞ্জয় মূখার্জী। তিনি ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চার মাধ্যমে ওয়াসা , ডিপিএইচই সহ সকল ইউটিলিটি গুলো জনবান্ধব প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করেন । এই সব প্রতিষ্ঠানের জবাবদিহিতা নিশ্চিতকরনে মিডিয়াকে আরো বেশী কার্যকর হওয়ার উপর গুরুত্ব আরোপ করেন ।

 

কর্মশালায় সভাপতির বক্তব্যে এস এম এ রশীদ বলেন, ২০৩০ সালের মধ্যে এসডিজি-৬ অর্জনের জন্য সরকারের পাশাপাশি সকল বেসরকারী প্রতিষ্ঠানকে একযোগে কাজ করার উপর গুরুত্ব আরোপ করেন ।

 

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে সকলের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হলে সকল স্টেকহোল্ডারদেরকে পানি ও স্যানিটেশন সংক্রান্ত জাতীয় পরিকল্পনা ও কৌশল পত্র বাস্তবায়নে একযোগে কাজ করতে হবে। নিরাপদ পানি প্রাপ্তি একটি মানবাধিকার , আর এই মানবাধিকার নিশ্চিত করনে মিডিয়া কর্মীদের কে এগিয়ে আসার আহবান জানান । বিশেষ করে পিছিয়ে পরা হার্ড-টু-রীচ অঞ্চলের মানুষের পানির সমস্যা তুলে ধরে তা নিরসনে কাজ করার জন্য বলেন ।

 

কর্মশালায় সঞ্চালক হিসাবে কাজী মনির মোশারফ ইন্টিগ্রিটি চর্চা বাড়াতে মিডিয়া ও বাউইন সদস্যদের এক সাথে সম্পৃক্ত হয়ে বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম গ্রহন ও ইন্টিগ্রিটি প্রচারনার জন্য আহবান জানান। ওয়াটার ইন্টিগ্রিটি বিষয়টি সর্বক্ষেত্রে ছড়িয়ে দিতে মিডিয়া কর্মীদের ভুমিকা রাখার উপর গুরুত্ব আরোপ করেন ।

 

জার্মান ভিত্তিক ওয়াটার ইন্টিগ্রিট নেটওয়ার্কের পক্ষে মিস্ রুচিকা সতিশ উপস্থিত মিডিয়া কর্মীদের ধন্যবাদ জানান এবং বাংলাদেশের পানি সেক্টরে ইন্টিগ্রিটি প্রতিষ্ঠায় মিডিয়া কর্মী, বাউইন সহ অংশীজনদের সাথে ভবিষ্যতে কর্মসূচী এগিয়ে নেওয়ার আহবান জানান ।

 

মিডিয়া কর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন হেলথ্ রিপোর্টারস ফোরামের সভাপতি জনাব রাশেদ রাব্বী সহ দৈনিক ইত্তেফাক, দৈনিক ভোরের কাগজ, মানবজমিন, দ্যা অবজারভার, দ্যা ডেইলি সান, দ্যা বিজনেস স্ট্যার্ন্ডাড , দৈনিক যুগান্তর, দৈনিক ভোরের আকাশ, নিউজ২৪, আমাদের সময় এর প্রতিনিধি । ইলেক্টনিক মিডিয়ার পক্ষ্যে বৈশাখী টিভি, এস, এ টিভি , ইন্ডিপেন্ডেড টিভি ও নদী টিভির প্রতিনিধিগন উক্ত কর্মশালায় সক্রিয় অংশগ্রহন করেন ।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version