-->

নিরাপদ সড়কের প্রতিপাদ্য নিয়ে বিশ্ব ভেসপা দিবস বাংলাদেশে ২০২২ উদযাপন করলো ভেম্পা ক্লাব বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিরাপদ সড়কের প্রতিপাদ্য নিয়ে বিশ্ব ভেসপা দিবস বাংলাদেশে ২০২২ উদযাপন করলো ভেম্পা ক্লাব বাংলাদেশ

বিশ্ব ভেসপা দিবস বাংলাদেশে ২০২২ উপলক্ষে গত ১১ ও ১২ নভেম্বর ভেস্পা ক্লাব বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বের অন্যতম ঐতিহ্যবাহী দুই চাকার বাহন "ভেস্পা" এর সবচাইতে বড় এবং দীর্ঘতম শোভাযাত্রা। যা ঢাকা থেকে ফরিদপুরের রাজবাড়ি ব্র্যাক সেন্টারে গিয়ে শেষ হয়। মূলত দুই চাকার এই মোটর গাড়িটি ১৯৪৬ সালে ইতালির পিয়াজিও নামের একটি কোম্পানি প্রথম আবিষ্কার করে এবং পরে বিশ্ব ব্যাপী টা বাজারজাত করে।

 

আয়োজক ভেস্পা ক্লাব বাংলাদেশ ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়। এটি একটি অলাজনক প্রতিষ্ঠান। বর্তমানে সাড়া বাংলাদেশে এর প্রায় ২০ হাজারের মত সদস্য আছে যারা সবাই ভেস্পা চালায়।

 

এই ক্লাবের উদ্দেশ্য হলো ঐতিহ্যবাহী এই বাহনের ঐতিহ্য ধরে রেখে সমাজের বিভিন্ন বিষয় নিয়ে সচেতনতা তৈরি করা। ভেস্পা ক্লাব বাংলাদেশ বিভিন্ন সময়ে দেশ ব্যাপী রাইড ইভেন্ট করে থাকে এবং এর মাধ্যমে সমাজের বিভিন্ন বিষয় নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি করে থাকে। প্রতিবছর সারা বিশ্বব্যাপী Vespa world day নামে একটি ইন্টারন্যাশনাল ইভেন্ট পালিত হয় যা বাংলাদেশেও পালন করা হয়। 

 

তারই ধারাবাহিকতায় ১১ নভেম্বর ভেস্পা ক্লাব বাংলাদেশ দুইদিন ব্যাপী ঢাকা ও ফরিদপুরে Vespa world day Bangladesh 2022 নামক এই ইভেন্টটি পালন করা হচ্ছে। এই ইভেন্টে সারাদেশ থেকে প্রায় ২০০ শ র ও বেশি ভেস্পা অংশগ্রহণ করেছে। 

 

সকাল সাড়ে ৮ টায় মধুমতি মডেল টাউনে উদ্বোধনি অনুষ্ঠান শেষ করে ঢাকা থেকে ফরিদপুরের উদ্দেশ্যেপুরো বহর যাত্রা শুরু করে।

 

যাত্রা পথে মানিকগঞ্জ শহর ঘুরে আরিচা ফেরি ঘাটে আসে। এরপর আরিচা পাটুরিয়া ঘাট থেকে ফেরি দিয়ে পদ্মা নদী পার হয়ে রাজবাড়ী পৌছানোর পরে রাজবাড়ী থেকে রওনা দিয়ে দুপুর ৩ টায় ফরিদপুর ব্র্যাক সেন্টারে আসে দলটি। এর পর আলোচনা সভা শেষে সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। র‍্যাফেল ড্রতে একটি ব্র‍্যান্ড নিউ ভেস্পাসহ ১৫০ টি পুরষ্কার ছিল এছাড়াও এবারের ইভেন্টের প্রতিপাদ্য অনুযায়ী বাংলাদেশকে দুর্ঘটনা মুক্ত করার প্রত্যয়ে সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে ভেস্পা স্লো রেসিং প্রতিযোগিতার আয়োজন করা হয়।

 

এই অনুষ্ঠানের মাধ্যমে ফরিদপুর জেলার কর্মসূচি শেষ করে ১২ নভেম্বর বিকেলে একই পথে শোভা যাত্রা করে ঢাকার পৌছানোর মাধ্যমে আমাদের দুইদিন ব্যাপী vespa world day Bangladesh 2022 ইভেন্টের সমাপনী অনুষ্ঠান আনুষ্ঠানিকভাবে শেষ হয়।

 

প্রতিটি রাইড ইভেন্টে একটি সচেতনতামূলক প্রতিপাদ্য নির্ধারণ করা হয় যার অংশ হিসাবে এ বছর "সড়কে বেপরোয়া গতি রোধ করুন, দুর্ঘটনা মুক্ত বাংলাদেশ গড়ুন।।।" শীর্ষক প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। যেহেতু এই বছরের প্রতিপাদ্যটি নিরাপদ সড়ক চাই তাই অংশগ্রহণকারী সকল রাইডাররা নির্দিষ্ট কেন ও নির্দিষ্ট গতি বজায় রেখে পুরো শোভাযাত্রাটি সম্পন্ন করেছে।

 

অনুষ্ঠানে ব্র্যাক ও বিআই ডব্লিউ টিসির ঊর্ধ্বতন কর্মকর্তা সহ বিভিন্ন জাতীয় সংগঠনের প্রতিনিধিরা অতিথী হিসাবে উপস্থিত ছিলেন।

 

ভোরের আকাশ/ আসা

মন্তব্য

Beta version