-->

রংপুরে শীতকালীন সবজি শিম চাষে বাম্পার ফলন

রংপুর ব্যুরো
রংপুরে শীতকালীন সবজি শিম চাষে বাম্পার ফলন

চলতি মৌসুমে অধিক লাভের আশায় আগাম জাতের শিম চাষ করেছেন রংপুরের কৃষক রফিক মিয়া। আবহাওয়া ভালো ও জমি চাষের উপযোগী হওয়ায় শিমের বাম্পার ফলন হয়েছে। এ ছাড়া বাজারে দাম ভালো থাকায় শিম চাষ করে তিনি বাজিমাত করেছেন।

 

রংপুর জেলার মিঠাপুকুর উপজেলা কাফ্রিখাল ইউনিয়নের আলিপুর গ্রামের কৃষক রফিক মিয়া। তিনি এবার প্রায় ৫০ শতাংশ জমিতে বারী এক জাতের শিম চাষ করেছেন। বারী শিম ক্ষেতে ফুলে ফলে শোভা পাচ্ছে শিম আর শিম।

 

সরেজমিনে দেখা যায়, রফিকের চাষ করা ৫০ শতাংশ জমির আনাচে কানাচে শিমের ফুলে ভরে গেছে। থোকায় থোকায় শিমে ভরে গেছে গাছগুলো। কৃষক রফিক মিয়া জানান, তিনি প্রতি বছর বিভিন্ন জাতের সবজি চাষ করেন। তিনি মাত্র ৫০ শতাংশ জমিতে বারী এক জাতের শিম চাষ করেন।

 

প্রতি বছর শ্রাবণ মাসের শেষে ওই জমিতে শীতকালীন আগাম জাতের শিম লাগান তিনি। ভালো ফলনের জন্য রাত দিন গাছের যত্ন নিচ্ছেন বলে তিনি জানান। এ ছাড়াও এলাকার কৃষি অফিসের পরামর্শ নেন তিনি। এবারে আবহাওয়া অনুকূলে থাকায় ক্ষেতজুড়ে শিম গাছে ফুল এসেছে। তিনি আশা করেন হবে কাক্সিক্ষত ফসল। তিনি আরো জানান, শিম চাষে শ্রমিক খরচ, সুতা, কীটনাশক, পানি, সারসহ ২০ থেকে ২৫ হাজার টাকা তাকে খরচ করতে হয়েছে। সঠিকভাবে পরিচর্যা করলে ওই ক্ষেত থেকে সপ্তাহে দুইবার ৮ থেকে ১২ মণ করে শিম উত্তোলন করা যাবে। বর্তমানে যার বাজার মূল্য ১২ থেকে ১৫ হাজার টাকা।

 

শিম চাষ করে তিনি এখন স্বাবলম্বী। বর্তমানে সব ধরনের সবজির বাজার দর অনেক ভালো। এমন অবস্থা চলমান থাকলে আর আবহাওয়া ভালো থাকলে শিম ক্ষেত থেকে অনেক লাভ হবে বলে আশা করেন তিনি। তার সাফল্য দেখে অনেকেই শিম চাষ করতে আগ্রহী হচ্ছেন।

 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর উপপরিচালক কৃষিবিদ মো. ওবায়েদুর রহমান মন্ডল জানান, শিম চাষ বাংলাদেশে একটা বিপ্লব ঘটিয়েছে। এখন শিম চাষ বছরজুড়ে করছে কৃষকেরা। তারা বাজারজাত করছেন। শিম বাংলাদেশের প্রাচীন সবজি। ফলে কৃষকের কাছে একটি গুরুত্বপূর্ণ সবজি। শিম দাম ভালো থাকায় কৃষকেরা অনেক লাভবান হচ্ছে। তিনি আরো বলেন, এলাকার উপসহকারী কৃষি অফিসের পরামর্শে ওইসব এলাকায় ব্যাপক সবজি চাষ হচ্ছে এবং কৃষকরা লাভবান হচ্ছেন। আগাম জাতের শিম এলাকার চাহিদা পূরণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হচ্ছে। এবারে রংপুর জেলায় প্রায় ৪২০ হেক্টর জমিতে শীতকালীন আগাম বিভিন্ন জাতের শিম চাষ হয়েছে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version