-->

স্বার্থ বিরোধী ধারা বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন-বিধির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
স্বার্থ বিরোধী ধারা বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন-বিধির প্রস্তাব

ঢাকা: সংশোধিত শ্রম আইন ও বিধিমালায় শ্রমিক স্বার্থ বিরোধী ধারাসমুহ বাতিল করে গনতান্ত্রিক শ্রম আইন এবং গনতান্ত্রিক শ্রম বিধিমালা প্রণয়নের দাবি জানিয়েছে, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

 

শনিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এই দাবি জানানো হয়। এসময় নারী শ্রমিকদের মাতৃত্বকালীন সংশোধিত ছুটি বিধিমালা বাতিলের দাবি জানা ফন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন।

 

তিনি বলেছেন, আইনের বিধানকে উপেক্ষা করে মাতৃত্বকালীন সুবিধা সঙ্কুচিত করে নতুন হিসাব পদ্ধতি যুক্ত করা হয়েছে। যাতে নারী শ্রমিকদের প্রতি অসদাচরণের তদন্তে কমিটি গঠনের বিধানে হাইকোর্টের রায় কে লঙ্ঘন করা হয়েছে। অবিলম্বে নারী শ্রমিকদের মাতৃত্বকালীন সংশোধিত ছুটি বিধিমালা বাতিলের দাবি জানাচ্ছি।

 

সমাবেশে সংগঠনটির সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, সহসম্পাদক জনার্দন দত্ত নান্টু, নবকুমার কর্মকার, ইমাম হোসেন খোকন, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন,বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা প্রমুখ বক্তব্য দিয়েছেন।

 

রাজেকুজ্জামান বলেন, ২০১৮ সালে শ্রম আইন সংশোধনের পর সংশোধিত বিধিমালা পেতে আমাদের প্রায় ৪ বছর অপেক্ষা করতে হলো। শ্রম বিধিমালা ২০১৫ এর শ্রমিক স্বার্থ বিরোধী বিধিসমূহ বাতিলের জন্য দেশের জাতীয় শ্রমিক আন্দোলনের পক্ষ থেকে ৫৬ টি সুপারিশ করা হয়েছিল। কয়েকটি সুপারিশ গ্রহণ করা হলেও উৎসব বোনাসের নিম্নতম সীমা নির্ধারণসহ প্রধান ৪০ টি সুপারিশ উপেক্ষা করা হয়েছে।

 

তিনি আরো বলেন, নিরাপত্তা তহবিলে টাকা জমা রাখার হার কমিয়ে কারখানা বা প্রতিষ্ঠান বন্ধে শ্রমিকদের চাকরি অবসানে প্রাপ্য আইনানুগ পাওনা পাওয়ার ক্ষেত্রকে অনিশ্চিত করা হয়েছে। রাত্রের সিফটের শ্রমিকদের চিকিৎসা সুবিধা, বিশ্রাম কক্ষ, ঠান্ডা পানি, ছুটির বিপরীতে অর্থনৈতিক সুবিধা, কেন্দ্রীয় তহবিল থেকে শ্রমিকের নিরাপত্তা পাওয়ার অধিকার সংকুচিত করা হয়েছে। অসদাচরণের অভিযোগ নিষ্পত্তির যে সময় নির্ধারণ করা হয়েছে তা শ্রম আইনের সাথে সাংঘর্ষিক।

 

বক্তারা বলেন- চা শ্রমিকদের দৈনিক ৫০ টাকা হারে ২০ মাসের এরিয়ারের টাকা শারদীয় উৎসবের পূর্বে সম্পুর্ণ পরিশোধ করার এবং প্রকৃত চালকদের তালিকা তৈরী করে ব্যাটারি রিকশা-ইজিবাইকের লাইসেন্স প্রদানের আহবান জানান।

 

ভোরের আকাশ/এনআর/জেএস/

মন্তব্য

Beta version