-->
শিরোনাম

মহান স্বাধীনতা দিবস উদযাপনে প্রস্তুত হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ

কামরুল হাসান রুবেল, সাভার (ঢাকা)
মহান স্বাধীনতা দিবস উদযাপনে প্রস্তুত হচ্ছে জাতীয় স্মৃতিসৌধ

আগামীকাল মঙ্গলবার দেশের ৫৩ তম মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ ও চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ডাক দিয়েছিলেন। এরপর ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা।

মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় স্মৃতিসৌধে নাম না জানা লাখো শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। বিএনপির পক্ষ থেকেও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর বিভিন্ন দেশের কূটনৈতিক, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাসহ সমাজের সর্বস্তরের নাগরিকরা শহিদ বেদিতে ফুল দিয়ে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

 

এবার স্মৃতিসৌধে স্বাধীনতার আয়োজনে অংশ নেওয়ার কথা রয়েছে ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের।

২৬ মার্চ উপলক্ষে সকল প্রস্ততি সম্পন্ন করেছে সাভার গণপূর্ত বিভাগ।

 

সাভার জাতীয় স্মৃতিসৌধের দায়িত্ব পালনরত কর্মকর্তা সাভার গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ২৬ মার্চ উপলক্ষে শহীদদের স্মরণে স্মৃতিসৌধে ধোয়া মোছাসহ সকল ধরণের কাজ সম্পন্ন করা হয়েছে। স্মৃতিসৌধে বসানো হয়েছে সিসি টিভি ক্যামেরা।

 

এদিকে স্মৃতিসৌধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে ঢাকা জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন, সংসদ সদস্য ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ। তিনি বলেন, রাস্তার দু’পাশে দাড়িয়ে নেতাকর্মীরা প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাবেন ওই দিন ভোরে।

 

২৬ মার্চ উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধসহ এর আশেপাশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন, আশুলিয়া থানার ওসি এফ এম সায়েদ। তিনি বলেন, ইতিমধ্যে সেখানে গোয়েন্দা নজরদারী বাড়ানো, পুলিশ ওয়াচ টাওয়ারসহ বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

 

এবারের স্বাধীনতা দিবসে সকলে দ্বীপ্ত শপথে বলিয়ান হোক, যেন শহীদদের রক্ত বৃথা না যায়। সৃষ্টি হোক দেশে সুষ্ঠ রাজনৈতিক পরিবেশ। আগামীতে এ দেশ হবে সোনার বাংলা এমনটিই প্রত্যাশা সকলের।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version