-->

ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই

নিজস্ব প্রতিবেদক
ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, ইংরেজি দৈনিক দি নিউ নেশন পত্রিকার প্রকাশক ব্যারিস্টার মইনুল হোসেন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

 

তার ব্যক্তিগত সহকারী (পিএস) রাজু মিয়া বলেন, আজ সন্ধ্যায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ব্যারিস্টার মইনুল হোসেন মারা গেছেন। তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে রাজধানীর বারিধারায়, আর দ্বিতীয় জানাজা হবে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে।

 

ক্যান্সারে আক্রান্ত ব্যারিস্টার মইনুল হোসেন কয়েকদিন ধরে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তিনি দুই ছেলে ও এক মেয়ে ছাড়াও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

 

ব্যারিস্টার মইনুল হোসেন ১৯৪০ সালের জানুয়ারি মাসে পিরোজপুর জেলায় জন্মগ্রহণ করেন। বিখ্যাত সাংবাদিক তোফাজ্জল হোসেন মানিক মিয়া ব্যারিস্টার মইনুল হোসেনের পিতা। তিনি ১৯৬১ সালে রাষ্ট্রবিজ্ঞান বিষয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। তারপরে মিডল টেম্পল এ আইন বিষয়ক পড়াশোনা করেছেন। ১৯৬৫ সালে বার থেকে ব্যারিস্টার-ইন-ল ডিগ্রি অর্জন করেন।

 

ব্যারিস্টার মইনুল হোসেন ২০০৭ সালে গঠিত ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বে গঠিত তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে তথ্য, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত এবং ভূমি মন্ত্রণালয় এর দায়ীত্ব পালন করেন।

 

মইনুল হোসেন ১৯৭৩ সালে পিরোজপুর থেকে আওয়ামী লীগ এর মনোনয়ন নিয়ে বাংলাদেশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। শেখ মুজিবুর রহমান এর মৃত্যর পরে তিনি খন্দকার মোশতাক আহমেদ এর পরিচালিত দল ডেমোক্র্যাটিক লীগ এ যোগ দেন এবং ৩ নভেম্বর মোশতাক সরকার এর পতন পর্যন্ত তিনি ডেমোক্র্যাটিক লীগেই ছিলেন।

 

বাংলাদেশ এর সংবাদ মালিকদের সংগঠন বাংলাদেশ সংবাদপত্র পরিষদ এর সভাপতি হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। তিনি ২০০০-২০০১ মেয়াদে সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশন এর সভাপতি ছিলেন।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version