-->

বইয়ের দাম বেশি, হিসাবি পাঠক

মুস্তাফিজুর রহমান নাহিদ
বইয়ের দাম বেশি, হিসাবি পাঠক

মুস্তাফিজুর রহমান নাহিদ: চলছে অমর একুশে বইমেলা। এবার একটু আগে আগেই মেলা সরব হয়েছে। বেচাকেনাও তুলনামূলক সন্তোষজনক। তবে বইয়ের দাম বেশি হওয়ায় একটু হিসাব করেই কেনাকাটা করছেন পাঠক। বাজেটের মধ্য বেছে বেছে কিনছেন নিজেদের পছন্দের লেখকদের বই। তাদের আগ্রহের শীর্ষে থাকছেন প্রতিষ্ঠিত লেখকরা। তবে নতুদের বইও কিনছেন পাঠকরা। ধীরে ধীরে বেচা-বিক্রি আরো বাড়বে বলে মনে করেন প্রকাশকরা।

 

রোববার মেলার পঞ্চম দিনেও দর্শনার্থীর আনাগোনা ছিল সস্তোষজনক। এসেছিলেন নানা বয়সের পাঠক। তবে অন্যবার মেলার প্রথম দিকে দর্শনার্থী বেশি থাকলেও এবার শুরুতে বই কিনতে দেখা যাচ্ছে পাঠকদের। স্ত্রী ও মেয়েকে সঙ্গে করে মেলায় এসেছিলেন মো. আজাহারুল ইসলাম। কিনছেন নিজের পছন্দের বই। বন্ধুদের বই উপহারও দিয়েছেন।

 

জানতে চাইলে তিনি ভোরের আকাশকে বলেন, “কাগজের দাম বেশি থাকায় এবার বইয়ের দাম অনেক বেশি। সে কারণে বই কেনায় একটু হিসাবি হতে হয়েছে। পছন্দের লেখকদের বই কিনছি। এখন পর্যন্ত যেসব বই কিনেছি তার মধ্য নতুন রাইটারদের বই-ই বেশি। বিশেষ করে পরিচিতজনদের বই কেনার ব্যাপারে একটু নজর দিচ্ছি। মিরাজ হোসেনের ‘তবুও ফুল ফুটুক’ বইটি কয়েকজনকে গিফট করেছি। আমার মনে হয় খ্যাতিমান লেখকদের পাশাপাশি নতুন লেখকদের বইও কেনা উচিত।

 

কারণ অনেকেই ভালো লেখেন, কিন্তু পাঠক না থাকায় এসব লেখক হারিয়ে যান।” একই বিষয়ে ডালিয়া আক্তার নামে এক পাঠক বলেন, “আমি হুমায়ূন আহমেদের ‘লীলাবতি’ ও ‘বাদশা নামদার’ কিনেছি। এছাড়া হুমায়ূন আজাদের ‘লাল নীল দীপাবলি কিনেছি’। আরো অনেক বই কিনতে ইচ্ছে করে। কিন্তু কী করা, দাম বেশি থাকায় বেশি বই কিনতে পারছি না। সে কারণে অনেক বেছে বেছে কিনতে হচ্ছে।”

 

এবার বইমেলা শুরুর বহু আগেই বাড়তে থাকে প্রকাশনা শিল্পের প্রাথমিক কাঁচামাল কাগজের দাম। কাগজের দাম দ্বিগুণেরও বেশি বাড়ায় সংগত কারণে বইয়ের দামও বেড়েছে। যে কারণে প্রকাশকদের মাঝে শঙ্কা ছিল বই বিক্রি নিয়ে। ততে এখন পর্যন্ত বেচা-বিক্রিতে খুশি বেশিরভাগ প্রকাশক। বিক্রয়কর্মীরা জানান, মেলায় আগতদের মাঝে বই কেনার আগ্রহ আছে বেশ। বইয়ের দাম বাড়ার কারণে কিছুটা পাঠক আগ্রহ কমলেও বই কিনছেন তারা।

 

মেলার শুরুর দিকে যে বিক্রি হচ্ছে, তাতে বলা যায়, সামনে যত সময় গড়াবে, তত বই বিক্রি বাড়বে। প্রকাশকরা হতাশ হবেন না বলে তাদের বিশ্বাস। এদিকে অমর একুশে বইমেলা ২০২৩-এ প্রচার কার্যক্রমের জন্য একাডেমিতে বর্ধমান ভবনের পশ্চিম বেদিতে ব্যবস্থা রাখা হয়েছে। মেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশেও রয়েছে একটি মিডিয়া সেন্টার। তবে এগুলোর নেই কোনো ব্যবহার।

 

অমর একুশে বইমেলা-২০২৩-এর ৫ ফেব্রুয়ারি বইমেলার পঞ্চম দিনেও অন্যদিনের মতো মেলা শুরু হয় বিকেল ৩টায়, চলে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টা বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ সমরজিৎ রায় চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন জাহিদ মুস্তাফা। আলোচনায় অংশ নেন মইনুদ্দীন খালেদ, মুস্তাফা জামান এবং আনিসুজ্জামান সোহেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পী হাশেম খান।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version