-->

প্রধানমন্ত্রী আজ রাজস্ব সম্মেলন উদ্বোধন করবেন

নিজস্ব প্রতিবেদক
প্রধানমন্ত্রী আজ রাজস্ব সম্মেলন উদ্বোধন করবেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রোববার (০৫ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) দুদিনব্যাপী রাজস্ব সম্মেলনের উদ্বোধন করবেন।

 

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম সংস্থাটির সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে বলেন, জাতীয় রাজস্ব বোর্ড দেশের রাজস্ব ম্যানেজমেন্ট সিস্টেম উন্নয়নে সম্মেলনের আয়োজন করেছে। এ সম্মেলন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করার কথা রয়েছে। তিনি একই দিনে এনবিআর নতুন ভবনও উদ্বোধন করবেন।

 

মুনীম বলেন, সম্মেলনে মূল্য সংযোজন কর (ভ্যাট), কাস্টমস ও আয়করের ওপর মোট তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। তিনি আরো জানান, সম্মেলনকালে এসব বিষয়ে পৃথক তথ্য কেন্দ্র থাকবে। জনগণ এসব কেন্দ্র থেকে ভ্যাট, কাস্টমস ও আয়কর সম্পর্কে আরো বেশি কিছু জানতে পারবে।

 

সংবাদ সম্মেলনে এনবিআর সদস্য প্রদ্যুৎ কুমার সরকার বলেন, পযার্য়ক্রমে কর রেয়াত হ্রাস পেলে জিডিপিতে করের হার বৃদ্ধি পাবে। তিনি আরো জানান, কর রেয়াত দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করেছে। গত দুই দশকে এ সুবিধা থেকে আমরা সুফল পেয়েছি। তিনি জানান, আমাদের জিডিপি এখন ৪৭০ বিলিয়ন ডলার।

 

সরকার কৃষি, বাণিজ্য এবং আরো অন্যান্য খাতসহ বিভিন্ন খাতে কর রেয়াত দিয়েছে। সরকার যেসব সেক্টরে প্রয়োজন, সেগুলোয় কর রেয়াত দেবে।

 

এনবিআর সদস্য মাসুদ সাদিক বলেন, আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) আরোপিত শর্তানুযায়ী রাজস্ব বৃদ্ধিতে এনবিআর সঠিক পথেই রয়েছে। তিনি বলেন, কর পুনর্নির্ধারণ একটি চলমান প্রক্রিয়া। বাজেট প্রণয়নকালে এটি প্রতি বছর করা হয়।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version