-->

আখাউড়া স্থলবন্দর দিয়ে ইজতেমায় যোগ দিচ্ছেন ভারতীয় মুসলমানরা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
আখাউড়া স্থলবন্দর দিয়ে ইজতেমায় যোগ দিচ্ছেন ভারতীয় মুসলমানরা
বিশ্ব ইজতেমায় যোগ দিতে ভারতীয় মুসলমানরা দলবেঁধে আখাউড়া চেকপোস্ট দিয়ে বাংলাদেশে আসছেন

বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া বিশ্ব ইজতেমায় যোগ দিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া চেকপোস্ট দিয়ে ভারতীয় মুসলমানরা দলবেঁধে আসছেন। আখাউড়া স্থলবন্দরে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে। ইজতেমায় যোগ দিতে কয়েক ভাগে বিভক্ত হয়ে আসাম থেকে প্রায় ১০০ জনের একটি জামাত আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রবেশ করেছে। ইজতেমায় আসা আসামের বাসিন্দা খলিল আহমেদ বলেন, ‘১৯৯০ সনে একবার বাংলাদেশে ইজতেমায় এসেছিলাম। ২৩ বছর পর আবার এসে খুব ভালো লাগছে। ১ বছরের ভিসা পেয়েছি। দোয়া শেষে বাংলাদেশে চিল্লা দেয়ার (৪০ দিন) নিয়ত আছে।’

 

বৈশ্বিক মহামারি করোনার কারণে মাঝখানে ইজতেমা বন্ধ ছিল, এবছর আবার শুরু হয়েছে। ৯ জনের ভারতীয় নাগরিকদের এক জামাতের আমীর হাফেজ শরিফুল বারি জানান, প্রথম এবং দ্বিতীয় দুই ধাপের ইজতেমায় তিনি অংশগ্রহণ করবেন। মুরুব্বিদের বয়ান শুনে অনেকে থেকে যেতে চায়। সেক্ষেত্রে যারা এখানে চিল্লা (৪০ দিন) দিবে তারা পরে আসবে। বিশ্বের বহু দেশ থেকে অনেক টাকাপয়সা খরচ করে মানুষ আসে। তিনি বাংলাদেশের ইজতেমাকে এদেশের মানুষের জন্য অনেক বড় সুযোগ বলে মনে করেন। সময় করে সবাইকে ইজতেমায় আসার আহ্বান জানান তিনি।

 

আখাউড়া ইমিগ্রেশন পুলিশ ইনচার্জ স্বপন চন্দ্র দাস ভোরের আকাশকে জানান, এখন পর্যন্ত প্রায় শ’পাঁচেক মুসল্লি এসেছেন। তিনি বলেন, পুরো হিসাব পেতে আরো সময় লাগবে। সাধারণত সাড়ে ছয়টায় চেকপোস্ট দিয়ে লোক আসা বন্ধ হয়ে যায়। তবে আজকে (বৃহস্পাতিবার) ভারত ইমিগ্রেশন অফিস থেকে আমাদেরকে খোলা রাখার অনুরোধ জানিয়েছেন। ভারতে ট্রেন চলাচলে ১৭ ঘণ্টা বিঘ্ন ঘটায় মানুষজন এখনো আসছে। যেহেতু শুক্রবার থেকে ইজতেমা শুরু হচ্ছে এজন্য ইজতেমায় আসা ভারতীয় নাগরিকদের দুর্ভোগ লাঘব করতে আমরা নির্ধারিত সময়ের পরও ইমিগ্রেশন কার্যক্রম অব্যাহত রেখেছি।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version