-->

কমতে পারে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক
কমতে পারে তাপমাত্রা

ঢাকার তাপমাত্রা মঙ্গলবারের তুলনায় বুধবার একটু কমে গেছে। আজ আরো খানিকটা কমতে পারে। তবে সূর্যের তেজ যদি দিনের বেলা অব্যাহত থাকে, তাহলে তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আর যেসব এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, সেসব এলাকায় এই প্রবাহ অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানায়।

 

গত ২৪ ঘণ্টায় ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল ছিল ১৫ দশমিক ৩। এই হিসাবে আবারো ২ ডিগ্রি কমে গেছে ঢাকার তাপমাত্রা। তাই গতকালের চেয়ে আবারো কনকনে শীতের আমেজ পাচ্ছে নগরবাসী। গতকাল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ২, যা কয়দিন আগেও ১৮-তে গিয়ে নেমেছিল। এদিকে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৩, যা গত পরশুও ছিল ১২ ডিগ্রিতে।

 

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহী ও ঈশ্বরদীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল ছিল তেঁতুলিয়ায় ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া এখনো দেশের ১৭ অঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রির মধ্যেই আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

এর মধ্যে বগুড়ায় ৯, চুয়াডাঙ্গা, দিনাজপুর, সৈয়দপুর ও বদলগাছিতে ৮, তেঁতুলিয়ায় ৮ দশমিক ১, রাজারহাটে ৮ দশমিক ৪, রংপুরে ৮ দশমিক ৫, তাড়াশে ৮ দশমিক ৮, ডিমলায় ৯, যশোরে ৯ দশমিক ৬, কুমারখালীতে ১০ দশমিক ২, বরিশাল ও টাঙ্গাইলে ১০ দশমিক ৫, ফরিদপুরে ১০ দশমিক ৬, ভোলায় ১০ দশমিক ৮, শ্রীমঙ্গলে ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল যশোর ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায় এবং তা অব্যাহত থাকতে পারে।

 

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ঢাকাসহ কিছু এলাকায় তাপমাত্রা কিছুটা কমতে পারে। যেসব এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। অন্য এলাকার তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে তিনি জানান। আবহাওয়া অধিদপ্তর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবস্থান করছে।

 

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

 

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

ভোরের আকাশ/নি  

মন্তব্য

Beta version