-->

দিঘলিয়ায় মায়ের সম্পত্তি পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

খুলনা ব্যুরো
দিঘলিয়ায় মায়ের সম্পত্তি পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

খুলনার দিঘলিয়ার নগরঘাট এলাকায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নামে কেনা পাট গোডাউন পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

ব্যক্তিগত এই সফরে শুক্রবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে বিকেল ৩টা ৫০ মিনিটে খুলনার দিঘলিয়ায় পৌঁছান প্রধানমন্ত্রী।

 

খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা প্রধানমন্ত্রীর খুলনায় আসার তথ্য নিশ্চিত করেন।

 

তিনি জানান, প্রধানমন্ত্রী খানজাহান আলী সেতু (রূপসা সেতু) পার হয়ে নগরীর আড়ংঘাটা বাইপাস ধরে দিঘলিয়া ফেরিঘাটে পৌঁছান ৩টা ৪৫ মিনিটে। পরে ভৈরব নদের ফেরি পার হয়ে তিনি দিঘলিয়ার নগরঘাট এলাকায় তাঁর মা বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নামে কেনা পাট গোডাউন পরিদর্শন।

 

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ৩ মার্চ খুলনায় আসছিলেন।

 

মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা আরো জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী ছিলেন তার ছোটবোন শেখ রেহানা। এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন তার চাচাতো ভাই শেখ হেলাল উদ্দিন এমপি, শেখ সালাউদ্দিন জুয়েল এমপি, শেখ সারহান নাসের তন্ময় এমপিসহ পরিবারের সদস্যরা। ব্যক্তিগত সফর হওয়ায় আওয়ামী লীগের কোনো নেতার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার কোনো সুযোগ ছিলো না। সে কারণে সেখানে তারা যেতে পারেননি। তবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি প্রধানমন্ত্রীর মায়ের জায়গাটি দেখভাল করার কারণে তিনি সেখানে ছিলেন।

 

তিনি আরো জানান, প্রধানমন্ত্রী ঢাকায় ফেরার সময় নগরীর শেখপাড়ায় তার চাচা শহিদ শেখ আবু নাসেরের বাড়ি ঘুরে যাবেন।

 

বাবুল রানা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিঘলিয়ার নগরঘাট এলাকায় একটি জমি কেনা ছিল। জমির ওপর ছিল পাট গোডাউন। নেত্রী দীর্ঘদিন সেখানে আসেননি। তবে ১৯৮২ সালে তিনি একবার এসেছিলেন।

 

পাকিস্তান আমলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সহধর্মিনী বেগম ফজিলাতুন্নেছা মুজিবের নামে দিঘলিয়ার ভৈরব নদের কোলঘেঁষে নগরঘাট এলাকায় ১ একর ৪৪ শতক (৪ বিঘা) জমিতে পাট গোডাউন ও এক কক্ষ বিশিষ্ট ঘরসহ জমি কেনেন। তৎকালীন সময়ে বঙ্গবন্ধুর ছোটভাই শেখ আবু নাসের এ জমি দেখাশোনা করতেন।

 

বাবা-মায়ের মৃত্যুর পর প্রধানমন্ত্রী এ জমির মালিক হলেও জমিটির কথা জানতেন না তিনি। ২০০৭ সালে তিনি তার ব্যক্তিগত আইনজীবীর মাধ্যমে এই জমির খোঁজ পান। বঙ্গবন্ধুর পুরাতন সেই পাট গোডাউন ভেঙে সেখানে আধুনিক গুদামঘর নির্মাণ করা হয়েছে। নদীর তীরবর্তী স্থানে নির্মাণ করা হয়েছে রেস্ট হাউজ। গোডাউন সংলগ্ন পাকা রাস্তার নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধুর কনিষ্ঠপুত্র শেখ রাসেলের নামে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version