-->
চুক্তির জন্য শনিবার বাংলাদেশ প্রতিনিধিদল সৌদি আরব যাচ্ছে

চলতি বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি

মো. রেজাউর রহিম
চলতি বছর হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি

মো. রেজাউর রহিম: চলতি বছর বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ২৭ হাজার ধর্মপ্রাণ মুসল্লি হজে যেতে পারবেন। সৌদি আরবের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে। এদিকে চলতি বছর সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি সম্পন্নের জন্য আগামীকাল শনিবার ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল সৌদি আরব যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বাভাবিক পরিস্থিতিতে জনসংখ্যার ঘনত্ব অনুযায়ী এবার সৌদি সরকার বাংলাদেশকে আগের কোটা অনুযায়ী ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রীকে হজ পালনের অনুমতি দিতে পারে। এর মধ্যে ১৫ হাজার হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় এবং ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় বিভিন্ন এজেন্সির মাধ্যমে হজে যেতে পারবেন। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে একটি খসড়া চুক্তি প্রস্তুত করা হয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে এ চুক্তি সম্পন্নের জন্য শনিবার দেশটিতে যাচ্ছে বাংলাদেশের একটি প্রতিনিধিদল।

 

প্রতিনিধিদলে ধর্ম মন্ত্রণালয়ের হজ্ব অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম রয়েছেন। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, হজ কাউন্সিলর, কনসাল জেনারেল চুক্তি সম্পন্নের সময় প্রতিনিধিদলের সঙ্গে অন্তর্ভুক্ত থাকবেন। চলতি বছরের হজ চুক্তিতে বাংলাদেশের পক্ষে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এবং সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ সই করবেন। সফরকালে বাংলাদেশের প্রতিনিধিদলটি সৌদি আরবের হজ ও ওমরাহ কনফারেন্সও অংশ নেবেন বলে জানা গেছে।

 

জানা গেছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে চলতি বছরের হজ চুক্তি সম্পন্ন হবে। চুক্তির খসড়ায় বাংলাদেশি হজযাত্রীদের জন্য করোনা মহামারির আগে থাকা কোটা বহাল রাখার বিষয়টি সন্নিবেশ করা হয়েছে। সৌদি আরবের সঙ্গে এ চুক্তি সম্পন্ন হলে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন এ বছর হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারবেন। পাশাপাশি চুক্তির খসড়ায় ৬৫ বছরের বেশি বয়সি বাংলাদেশিদের হজ পালনের ওপর বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করার বিষয়টিও উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, চলতি বছরের হজের জন্য আগামী ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হবে।

 

তিনি জানান, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল সৌদি আরব যাচ্ছে। তাদের আগামী ১৫ জানুয়ারি দেশে ফেরার কথা রয়েছে। এদিকে চলতি বছরে ‘রুট টু মক্কা ইনিশিয়েটিভস’-এর আওতায় বাংলাদেশের সব হজযাত্রীর ইমিগ্রেশন ও লাগেজ তল্লাশির কাজ ঢাকায় সম্পন্ন হবে। এ বিষয়ে এর আগে সৌদি আরব ও বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে চুক্তি হয়েছে। গত নভেম্বরে সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের বাংলাদেশ সফরের সময় দেশটির সঙ্গে এ চুক্তি স্বাক্ষর হয়েছে।

 

উল্লেখ্য, চাঁদ দেখাসাপেক্ষে আগামী জুনের শেষ সপ্তাহে চলতি বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনা মহামারি পরিস্থিতির জন্য ২০২০ এবং ২০২১ দুই বছর বাংলাদেশ থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। আর ২০৯২২ সালে বাংলাদেশ থেকে সীমিত আকারে মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পেয়েছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজ পালন করেন।

 

এছাড়া ২০২২ সালে সৌদি সরকার ৬৫ বছরের বেশি বয়সিদের হজে অংশগ্রহণের সুযোগ দেয়নি। এর আগে ২০১৯ সালে বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ২৮ হাজার মানুষ হজ পালনের সুযোগ পেয়েছিলেন। ২০১৯ সালে বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ হজ পালন করেছিলেন। আর্থিক শারীরিকভাবে সামর্থ্যবান প্রত্যেক মুসলিমের জন্য জীবনে একবার হজ পালন করা ইসলামের অবশ্য পালনীয় পাঁচটি স্তম্ভের একটি অন্যতম ভিত্তি।

 

গত বছর সম্পূর্ণ টিকাপ্রাপ্ত বিশ্বের বিভিন্ন দেশের ১০ লাখ মুসলিম হজ পালন করেন। এসব হজযাত্রীদের মধ্যে ৮ লাখ ৫০ হাজার বিশ্বের বিভিন্ন দেশ থেকে যান আর বাকি দেড় লাখ ছিল সৌদি আরবের নাগরিক।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version