-->
ডিএমপি’র ২২ জন পেলেন বিপিএম ও পিপিএম পদক

পদক পেলেন ১১৫ পুলিশ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক
পদক পেলেন ১১৫ পুলিশ কর্মকর্তা

২০২২ সালে সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ পুলিশ পদক বিপিএম ও রাষ্ট্রপতি পুলিশ পদক পিপিএমে ভূষিত হয়েছেন ১১৫ পুলিশ কর্মকর্তা। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সে পদকপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এর আগে গত ১ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে জানানো হয়, পুলিশ সপ্তাহে এবার বাংলাদেশ পুলিশ পদক বিপিএম ও রাষ্ট্রপতি পুলিশ পদক পিপিএম পাচ্ছেন ১১৫ পুলিশ কর্মকর্তা। পদকপ্রাপ্ত কর্মকর্তাদের মধ্যে ১৫ জন বিপিএম সাহসিকতা, ২৫ জন পিপিএম সাহসিকতা, ২৫ জন বিপিএম সেবা এবং ৫০ জন পিপিএম সেবা লাভ করেন।

 

 

প্রজ্ঞাপনে বলা হয়, ২০২২ সালে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ১৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’, ২৫ জনকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)’ প্রদান করা হলো। এছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ২৫ জন পুলিশ সদস্যকে ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা’ এবং ৫০ জনকে ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা’ প্রদান করা হলো। ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে পুলিশ আছে জনতার পাশে’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে ছয় দিনব্যাপী পুলিশ সপ্তাহ ২০২৩।

 

এদিকে পুলিশ সপ্তাহ উপলক্ষে এবার সশরীরে অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী। তিনি খোলা জিপে চড়ে প্যারেড পরিদর্শন করেন। পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেন খুলনা রেঞ্জের পুলিশ সুপার কাজী মইন উদ্দিন। তার নেতৃত্বে পরিচালিত প্যারেডে অংশ নেন সহস্রাধিক পুলিশ সদস্য। এবারের পুলিশ সপ্তাহের মূল প্রতিপাদ্য- বঙ্গবন্ধুর বাংলাদেশ, পুলিশ আছে জনতার পাশে। ৩ জানুয়ারী শুরুহওয়া পুলিশ সপ্তাহের কর্মসূচি চলবে আগামী ৮ জানুয়ারি পর্যন্ত।

 

পুলিশ সপ্তাহ ২০২৩ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং আইজিপি বাণী দিয়েছেন। পুলিশ সপ্তাহের বিভিন্ন দিক তুলে ধরে জাতীয় দৈনিক পত্রিকাগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। এ উপলক্ষে সরকারি- বেসরকারি টেলিভিশন চ্যানেলে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

পুলিশ সপ্তাহ ২০২৩-এর উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে ছিলো প্রধানমন্ত্রী কর্তৃক বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) স্টল পরিদর্শন, পুলিশ সদস্যদের সঙ্গে প্রধানমন্ত্রীর কল্যাণ প্যারেড, প্রধানমন্ত্রী কর্তৃক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে ভাষণ, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে রাষ্ট্রপতির ভাষণ, আইজিজ ব্যাজ, শিল্ড প্যারেড, অস্ত্র ও মাদক উদ্ধার পুরস্কার বিতরণ, পুলিশ কর্মকর্তাদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর সম্মেলন। পুলিশ সপ্তাহের বিভিন্ন কর্ম অধিবেশনে বিগত এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে পরবর্তী বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।

 

এছাড়া পুলিশ সপ্তাহ উপলক্ষে ভালো কাজের জন্য পুরস্কার হিসেবে পুলিশ ফোর্স এক্সেমপ্লারি গুড সার্ভিস ব্যাজ (আইজিজ ব্যাজ) পাচ্ছেন ৪৫৮ জন পুলিশ সদস্য।

 

বুধবার দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের প্যারেড গ্রাউন্ডে তাদের এই ব্যাজ পরিয়ে দেবেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুলাহ আল-মামুন। পওে ব্যাজপ্রাপ্তদের হাতে সনদও তুলে দেওয়া হবে।

 

উল্লেখ্য পদকপ্রাপ্ত ১১৫ পুলিশ কর্মকর্তাদের মধ্যে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজ, গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ৪টি ক্যাটাগরিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-এর ২২ জনকে বিপিএম ও পিপিএম পদকে সম্মানিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

পুলিশ সপ্তাহ ২০২৩ উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইনস প্যারেড গ্রাউন্ডে আয়োজিত পুলিশ বার্ষিক কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ শেষে পুলিশ বাহিনীতে কর্মরত ১১৫ জনকে বিপিএম ও পিপিএম পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

 

১১৫ জন পদকপ্রাপ্ত পুলিশ সদস্যদের মধ্যে ডিএমপি’তে কর্মরত ২২ জন পুলিশ সদস্য বিপিএম ও পিপিএম পদক পেয়ে সম্মানিত হয়েছেন।

 

পদক প্রাপ্তরা হলেন- বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম)-সাহসিকতা: ২ জন

 

ডিএমপি’র গোয়েন্দা-মতিঝিল বিভাগের খিলগাঁও জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো শাহিদুর রহমান ও কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শেখ ইমরান হোসেন।বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম)-সেবা: ৪ জন

 

ডিএমপি’র সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার আ, ফ, ম আল কিবরিয়া, গোয়েন্দা-উত্তরা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আছমা আরা জাহান, তেজগাঁও বিভাগের মোহাম্মদপুর জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মৃত্যুঞ্জয় দে সজল ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ আবু নোমান।

 

রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)- সাহসিকতা: ৭ জন

 

ডিএমপি’র উত্তরা বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ মোর্শেদ আলম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মির্জা সালাহউদ্দিন, রমনা জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হারুন অর রশীদ, গোয়েন্দা-গুলশান বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মাহবুবুল হক সজীব, তেজগাঁও জোনের সহকারী পুলিশ কমিশনার মোঃ মাহমুদ খান, পল্টন মডেল থানার অফিসার ইনচার্জ মো.সালাহউদ্দীন মিয়া ও সিটিটিসির বোম্ব ডিসপোজাল টিমের কনস্টেবল জয়নন্দ বড়ুয়া।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version