-->

অবসরে কবির বিন আনোয়ার, নতুন মন্ত্রী পরিষদ সচিব মাহবুব হোসেন

নিজস্ব প্রতিবেদক
অবসরে কবির বিন আনোয়ার, নতুন মন্ত্রী পরিষদ সচিব মাহবুব হোসেন
কবির বিন আনোয়ার (বামে), মো. মাহবুব হোসেন (ডানে)।

মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারকে অবসরে পাঠিয়েছে সরকার। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনকে নতুন মন্ত্রিপরিষদ সচিব নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

 

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

 

রাষ্ট্রপতির আদেশক্রমে সিনিয়র সহকারী সচিব শেখ শামছুল আরেফিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, কবির বিন আনোয়ার (৪৮৮৬), মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ কে সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সনের ৫৭ নং আইন) এর ধারা ৪৩(১) (ক) অনুযায়ী ০৩-০১-২০২৩ তারিখ হতে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো।

 

তাঁর অনুকূলে ১৮ (আঠারো) মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ লাম্পগ্র্যান্টসহ ০৪-০১-২০২৩ থেকে ০৩-0১-২০২৪ তারিখ পর্যন্ত ০১(এক) বছরের অবসর-উত্তর ছুটি (পি.আর.এল.) মঞ্জুর করা হলো। 

 

তিনি বিধি অনুযায়ী অবসর ও অবসর-উত্তর ছুটিকালীন সুবিধাদি প্রাপ্য হবেন।

 

অপর এক প্রজ্ঞাপনে মাহবুব হোসেনকে দায়িত্ব দেওয়া হয়। তিনি দেশের ২৪তম মন্ত্রিপরিষদ সচিব। তিনি কবির বিন আনোয়ারের স্থলাভিষিক্ত হলেন।

 

মাহবুব হোসেন ২০২২ সালের ২ জানুয়ারি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সিনিয়র সচিব হিসাবে যোগদান করেন। তিনি ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১ জানুয়ারি পর্যন্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

বি.সি.এস. (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ (৮ম) ব্যাচের সদস্য মাহবুব হোসেন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সিভিল সার্ভিসে যোগ দেন। 

 

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ারকে মন্ত্রী পরিষদ সচিবের দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রনালয়। মাত্র ২৩ দিনে মাথায় তাকে অবসরে পাঠানো হল।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version