-->
২১ ও ২২ নভেম্বর অনুষ্ঠিত হবে জি-১০০ সম্মেলন

বিশ্বের ১০০ সফল নারী আসছেন ঢাকায়

নিজস্ব প্রতিবেদক
বিশ্বের ১০০ সফল নারী আসছেন ঢাকায়

সারা বিশ্বের একশো জন সফল, দূরদর্শী ও নিবেদিতপ্রাণ নারীদের নিয়ে গঠিত একটি সংঘ জি-১০০ । যারা বৈষম্য দূর করে সমতার পৃথিবী নির্মাণের লক্ষ্যে বিভিন্ন দেশের সরকার ও বিভিন্ন সংস্থার সাথে কাজ করে যাচ্ছে। বিশ্বব্যাপী নারীদের জন্য একটি বৈষম্যহীন ও প্রগতিশীল পরিবেশ তৈরির দৃষ্টিভঙ্গি নিয়ে, জি-১০০-এর সাথে আছে বিভিন্ন দেশের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব, রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, সমাজসেবী এবং উদ্যোক্তাগণ। তাদের নিয়েই এবার ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে জি-১০০-এর প্রথম সম্মেলন।

 

আগামী ২১ ও ২২ নভেম্বর রাজধানীর ওয়েস্টইন হোটেলে সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

 

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন জি-১০০-এর স্বাস্থ্যসেবা ও সুস্থতার গ্লোবাল চেয়ার এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও ফারজানা চৌধুরী।

 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'টুগেদার উই থ্রাইভ'-এই মূলমন্ত্র নিয়ে বাংলাদেশে জি-১০০-এর প্রথম সম্মেলনটি ২১ ও ২২ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২১ নভেম্বর বিভিন্ন রাষ্ট্রদূতদের সাথে নারীদের স্বাস্থ্যসেবা এবং সুস্থতার বিষয়ে মতামত বিনিময়ের একটি অধিবেশনের মাধ্যমে সম্মেলন শুরু হবে। পরবর্তীতে নারীদের স্বাস্থ্যসেবা এবং সুস্থতার উপর আরেকটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। যেখানে জি-১০০-এর বিভিন্ন গ্লোবাল চেয়ার এবং বিশিষ্ট প্যানেল সদস্যরা তাদের মতামত দেবেন।

 

সম্মেলনের প্রথম দিন সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী ড. দীপু মনি এমপি। সম্মেলনের প্রথম দিনটি নৈশভোজ এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের জি-১০০ সদস্যদের স্বীকৃতি দিয়ে শেষ হবে।

 

২২ নভেম্বর সম্মেলনের দ্বিতীয় দিন, প্রান্তিক জনগোষ্ঠীর সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচী নামক একটি ফ্ল্যাগশিপ প্রকল্পের উপর একটি আলোচনা সভার মাধ্যমে শুরু হবে। দ্বিতীয় দিনের সন্ধ্যায় একটি নৈশ ভোজের মাধ্যমে দুই দিন ব্যাপী এই সম্মেলন সমাপ্তি হবে, যেখানে পরিকল্পনা মন্ত্রী, আবদুল মান্নান, এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এই দিন “ফোস্টারিং উইমেনস হেলথকেয়ার অ্যান্ড ওয়েলনেস ফর এ রেসিলিয়েন্ট ফিউচার" শীর্ষক একটি প্যানেল আলোচনাও অনুষ্ঠিত হবে, যেখানে প্যানেলিস্টরা জাতীয় ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে কীভাবে এসডিজি ৩ এবং ৫ অর্জন করা যায় সে বিষয়ে আলোচনা করবেন ও মতামত দেবেন।

 

জি-১০০-এর লক্ষ্য হলো, বিভিন্ন সরকার এবং বিশ্বব্যাপী প্রভাবশালী সংস্থাগুলির সচেতনতা ও সমর্থনের সাথে সাথে সুচিন্তিত নেতৃত্ব এবং সহযোগিতার মাধ্যমে বিশ্বব্যাপী নারী ও পুরুষের সম্মিলিত দৃষ্টিভঙ্গি একত্রিত করে একটি প্রগতিশীল ও সমতার পৃথিবী গড়তে কাজ করে যাওয়া। জি-১০০-এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট - ডঃ হারবিন অরোরা রায় তার বাংলাদেশে সফরে একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানেও অংশগ্রহণ করবেন। যা আগামী ২৩-২৪ নভেম্বর ২০২২-এ ঢাকায় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন ২০২২-এর একটি অংশ।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version