-->

কারা হাসপাতালে শূন্য পদে চিকিৎসক নিয়োগের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক
কারা হাসপাতালে শূন্য পদে চিকিৎসক নিয়োগের নির্দেশ হাইকোর্টের

দেশের কারা হাসপাতালগুলোয় সব শূন্য পদে চিকিৎসক নিয়োগের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১১ ডিসেম্বরের মধ্যে এ নিয়োগ সম্পন্ন করতে স্বাস্থ্য ও স্বরাষ্ট্র সচিব এবং কারা কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

 

বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ নির্দেশ দেন। কারা হাসপাতালে ডাক্তার নিয়োগের জন্য করা রিট মামলায় এ আদেশ দেয়া হয়েছে। রিট আবেদনকারীর পক্ষে অ্যাডভোকেট জেআর খান রবিন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

 

কারা হাসপাতালে ডাক্তার নিয়োগের জন্য সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট জেআর খান রবিন এবং মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) ২০১৯ সালে পৃথক দুটি রিট আবেদন করে। রিট আবেদনে ওই বছরের ২৩ জুন রুল জারি করেন হাইকোর্ট। এ রিট আবেদনের ওপর শুনানিকালে হাইকোর্ট ২০২০ সালের ১৪ জানুয়ারি দেশের কারাবন্দিদের চিকিৎসার জন্য কারা হাসপাতালগুলোয় কত চিকিৎসক প্রয়োজন, তা জানাতে কারা কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে চিকিৎসক নিয়োগের বিধিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত নিয়োগের ক্ষেত্রে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তাও জানতে চাওয়া হয়। এরপর কারা কর্তৃপক্ষের সংশ্লিষ্টদের পক্ষ থেকে ওই বছরের ২৯ জানুয়ারি একটি প্রতিবেদন দিয়ে জানানো হয়, কারা হাসপাতালগুলোয় মোট ডাক্তার প্রয়োজন ১৪১ জন। বর্তমানে আছেন ২৪ জন। পরবর্তীতে আরো ১১৭ জন নিয়োগ দেয়া হবে।

 

এ প্রতিবেদন পাওয়ার পর সেদিনই (২৯ জানুয়ারি, ২০২০) হাইকোর্ট পৃথক এক আদেশে কারা হাসপাতালগুলোয় জরুরি ভিত্তিতে ১১৭ জন চিকিৎসক নিয়োগে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। এ আদেশ কার্যকর বিষয়ে এক মাসের মধ্যে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়। এ প্রেক্ষাপটে ২০২০ সালের ৪ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পক্ষ থেকে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, ৩ মার্চ আরো ৫৩ চিকিৎসককে কারা হাসপাতালগুলোয় সংযুক্ত করা হয়েছে। বর্তমানে সারা বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত কারণে জরুরি সেবা প্রদানের লক্ষ্যে বেশকিছু চিকিৎসক বিভিন্ন প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করছে।

 

এ অবস্থায় একসঙ্গে বেশিসংখ্যক চিকিৎসক সংযুক্তিতে কারা হাসপাতালে পদায়ন করলে হাসপাতালগুলোর নিয়মিত চিকিৎসাসেবা ব্যাহত হতে পারে। তাই আসন্ন করোনা সংকট নিরসনের পর পর্যায়ক্রমে কারা হাসপাতালে চিকিৎসক দেয়া হবে। এ অবস্থায় গত বছর ২১ সেপ্টেম্বর প্রতিবেদন দিয়ে জানানো হয়, দেশের কারা হাসপাতালগুলোয় চিকিৎসকের সংখ্যা ১১২ জন। কিন্তু এরই মধ্যে নিয়োগ পাওয়া ডাক্তারদের প্রত্যাহার করে নেয়ার খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এ প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে আবেদন করে রিটকারীপক্ষ। এ আবেদনের ওপর শুনানি নিয়ে শূন্য পদে চিকিৎসক নিয়োগের নির্দেশ দিলেন হাইকোর্ট।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version