-->

রুপচর্চায় লেবুর উপকারিতা

অনলাইন ডেস্ক
রুপচর্চায় লেবুর উপকারিতা

লেবুতে ভিটামিন সি, ক্যালসিয়াম, মিনরেলস এবং এন্টিঅক্সিডেন্টের বিশাল উৎস রয়েছে। যা ত্বক, চুল এবং নখের অবস্থার উন্নতি করে এগুলোকে আরও আকর্ষণীয় করে তোলে।

 

ত্বকের বিভিন্ন সমস্যায় ব্যবহার করা যায় লেবু। 

 

১. অতিরিক্ত ওজন কমাতে লেবু খুব উপকারী। প্রতিদিন সকালে এক টুকরো লেবু এবং কয়েক ফোঁটা মধু হালকা গরম পানিতে মিশিয়ে পান করুন। এটি পেটের চর্বি কমাতেও সহায়ক।

 

২. তৈলাক্ত ত্বকে লেবুর রস ব্যবহার করতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে তুলোর সাহায্যে লেবুর রস মুখে লাগান এবং পরদিন সকালে উঠে ধুয়ে ফেলুন। চাইলে দিনেও করতে পারেন।

 

৩. ঠোঁট ফাটা রোধ করতেও ব্যবহার করতে পারেন লেবুর রস। রাতে ঘুমানোর আগে লেবুর রস ঠোঁটে লাগিয়ে সকালে ধুয়ে ফেলুন। লেবুর রস ঠোঁটের মরা কোষ দূর করে ঠোঁটকে নরম করে।

 

৪. খুশকি দূর করতে লেবু ব্যবহার করা যেতে পারে। নারিকেল তেল, অলিভ অয়েল, মধু এবং লেবুর রস একসাথে মিশিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এরপর গরম তোয়ালে মাথায় পেঁচিয়ে রাখুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

 

৫. লেবুর রস, মধু এবং অলিভ অয়েল সমান পরিমাণে মুখে লাগান। এই মাস্ক ত্বকের শুষ্কভাব কমিয়ে ত্বককে ময়েশ্চারাইজ করে।

 

৬. এক চা চামচ লেবুর রস এবং ডিমের সাদা অংশ ভালো মতো মিশিয়ে মুখে লাগান। এই মাস্কটি ত্বকের অতিরিক্ত তেল কমিয়ে ত্বককে নরম এবং উজ্বল করে।

 

৭. লেবু ব্রণের দাগ থেকে মুক্তি পেতে ও সাহায্য করে। লেবুর রসে থাকা সাইট্রিক এসিড মুখের দাগ দূর করে স্কিন টোন সমান এবং উজ্জ্বল করে।

 

৮. ব্ল্যাকহেডস কমাতে লেবু খুবই উপকারী। এক টুকরো লেবুর রস নিয়ে মুখে ঘষুন। আর যেসব জায়গায় ব্ল্যাকহেডস রয়েছে সেখানে মধু এবং লেবুর রস মিশিয়ে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে ব্রণ যদি খুব বেশি হয় এবং মুখে বা ব্রণের জায়গায় ঘা থাকে তাহলে লেবুর রস ব্যবহার করবেন না।

 

৯. কনুইয়ের কালো দাগ দূর করতে সেখানে লেবুর রস ঘষুন। ভালো ফল পাবেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version