-->

আম জাম লিচুর কুলফি

আতিয়া আমজাদ
আম জাম লিচুর কুলফি

চলছে আম, জাম, লিচুর মৌসুম। এই মৌসুমি ফলগুলো তো এমনি খাওয়া হয়ই। এবার স্বাদ বদলাতে পারেন ভিন্ন কিছু করে। খুব সহজে এই ফলগুলো দিয়ে বানাতে পারেন কুলফি। রেসিপি ও ছবি পাঠিয়েছেন আতিয়া আমজাদ

পাকা আমের কুলফি

উপকরণ:  পাকা আমের পাল্প দেড় কাপ, হুইপড ক্রিম ২০০ গ্রাম, কনডেন্সড মিল্ক ১ কাপ, গোলাপজল আধা চা-চামচ, লাল রঙের ফুড কালার এক চিমটি, লবণ আধা চা-চামচ, মিহি করা বাদাম ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ।

প্রণালি: পাকা আমের পাল্পের সঙ্গে অন্য সব উপকরণ মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে কুলফির ছাঁচে মিশ্রণটি ঢেলে দিন। ৮ থেকে ১২ ঘণ্টা ডিপ ফ্রিজে রেখে দিন। পুরোপুরি সেট হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

 

পাকা আমের কুলফি

 

 

জামের কুলফি

উপকরণ: পাকা জাম কচলে বিচি বের করে শুধু পাল্প ১ কাপ, চিনি বা গুড় আধা কাপ, লবণ আধা চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, ২টি কাঁচামরিচের কুচি, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, টক অথবা মিষ্টি দই ২ টেবিল চামচ, পানি আধা কাপ।

প্রণালি: সবকিছু ব্লেন্ডারে দিয়ে খুব ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর ছাকনি দিয়ে ছেকে শুধু নির্যাসটুকু আলাদা করে সেটা কুলফির ছাঁচ বা আইসক্রিম মোল্ডে ঢেলে ডিপ ফ্রিজে সারা রাত রেখে দিতে হবে। লবণ, চিনি ও টক চেখে দেখে প্রয়োজনে আরো যোগ করে দেবেন।

লিচুর কুলফি

উপকরণ: খোসা ও বিচি ছাড়ানো তাজা লিচু ২০ থেকে ২৫টি, হুইপড ক্রিম ১ কাপ বা ২০০ গ্রাম, কনডেন্সড মিল্ক আধা কাপ, গোলাপজল ১ চা-চামচ, লাল রঙের ফুড কালার পরিমাণমতো অথবা লাল বিট রুট ১ চা-চামচ। চাইলে আরো বেশি পরিমাণেও দেওয়া যাবে। গুঁড়া দুধ ২ টেবিল চামচ।

 

লিচুর কুলফি

 

প্রণালি:  ব্লেন্ডারে প্রথমে লিচু দিয়ে খুব ভালো করে পিউরি করে নিতে হবে। লিচুর পিউরিতে বাকি সব উপাদান দিয়ে আবারো ভালো করে ব্লেন্ড করতে হবে। ব্লেন্ড করে একেবারে মিহি করে ফেলতে হবে। এবার ব্লেন্ড করা অংশ কুলফির ছাঁচ বা বক্সে ভরে সারা রাত ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। অর্থাৎ ৮ থেকে ১২ ঘণ্টার মতো ফ্রিজে রাখতে হবে। তারপর নামিয়ে ঠান্ডা ঠান্ডা কুলফি পরিবেশন করুন।.

মন্তব্য

Beta version