-->

শাহী কুনাফা ও ব্লুমুন ড্রিঙ্ক (রেসিপি)

তাহরিমা খান প্রভা
শাহী কুনাফা ও ব্লুমুন ড্রিঙ্ক (রেসিপি)
ব্লু মুন ড্রিঙ্ক

খাবারপ্রেমীদের নতুন খাবারের স্বাদ নিতে ঘুরতে হয় রেস্টুরেন্ট থেকে রেস্টুরেন্টে। নতুন কিছু খাবারের খোঁজে। কিন্তু ঘরে বসেই নানা রকম খাবার তৈরি করে নিতে পারেন অনায়াসে। সেজন্য প্রয়োজন নতুন রেসিপি। আজকের রেসিপি দিয়েছেন তাহরিমা খান প্রভা

 

শাহী কুনাফা

উপকরণ : লিকুইড গরুর দুধ- ১ লিটার। পাউডার দুধ- ১ কাপ, চিনি- ১ কাপ, ভ্যানিলা এসেন্স- ২ ফোঁটা, কনফ্লাওয়ার- ৩ চা চামচ, লাচ্ছা সেমাই- ২ কাপ, ঘি- ৩ চা চামচ, চেরি ফল- ২ চা চামচ, কাজু বাদাম পেস্তা বাদাম কাঠ বাদাম ২ চা চামচ করে।

 

প্রস্তুত প্রণালি:  একটি ফ্রাইপেনে ১ লিটার গরুর দুধ নিয়ে তা ভালো করে জ্বাল দিয়ে হাফ লিটার করে নিতে হবে। দুধ ঘন হয়ে এলে তার মধ্যে হাফ কাপ চিনি মিশিয়ে গুঁড়া দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তার মধ্যে দুই ফোঁটা ভ্যানিলা এসেন্স এবং কর্নফ্লাওয়ার দিয়ে দুধটাকে ঘন এবং আঠালো করে নিতে হবে।

অন্য একটি ফ্রাইপেনে তিন চামচ ঘির মধ্যে দুই কাপ লাচ্ছা সেমাই এবং হাফ কাপ চিনি ভালো করে ভেজে নিতে হবে। সেমাই মুচমুচে করে ভাজা হয়ে গেলে, একটি কাপের মধ্যে, প্রথমে ঘি ভেজে নেওয়া সেমাই বিছিয়ে, তার ওপর দুধের ক্ষীরসা বিছিয়ে তার ওপর আবার সেমাই দিয়ে লেয়ার কওে নিব। কাজু বাদাম পেস্তা বাদাম কাঠ বাদাম এবং চেরি ফল কুচি দিয়ে সুন্দর করে পরিবেশন করতে হবে।

 

 

শাহী কুনাফা

 

 

ব্লু-মুন ড্রিঙ্ক

উপকরণ : স্ট্রাইড অথবা সেভেন আপ- ২০০ মিলি, বিট লবণ- ১ চিমটি পরিমাণ, লেবুর রস- হাফ চা চামচ, লেবু কিউব কাট- ১ চা চামচ, পুদিনা পাতা- ১ চা চামুচ, ফুড কালার- ২ ফোঁটা, বরফ কুচি- ইচ্ছা অনুসারে।

প্রস্তুত প্রণালি:  একটি পাত্রে হাফ চা চামচ লেবুর রস, চিমটি পরিমাণ বিট লবণ, পুদিনা পাতা, একটি হাতল দিয়ে ভালো করে সব উপকরণ হাল্কা পিসে নিতে হিবে। তার পর সেভেন আপ অথবা স্প্রাইট ২০০ মিলি মিশিয়ে নিয়ে দুই ফোঁটা ফুড কালার এবং বরফ কুচি মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে আমাদের ব্লু মুন ড্রিঙ্ক।

মন্তব্য

Beta version