-->
বিএনপিপন্থি ১৫০ আইনজীবীর বিরুদ্ধে জিডি

তারেক-জোবায়দার মামলায় আদালতে আইনজীবীদের হাতাহাতি

বিশেষ প্রতিনিধি
তারেক-জোবায়দার মামলায় আদালতে আইনজীবীদের হাতাহাতি

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের সময় আদলতকক্ষে আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

 

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহম্মেদ তালুকদারসহ ২৮ আইনজীবীর নাম উল্লেখ করে এবং বিএনপিপন্থি ১০০ থেকে ১৫০ অজ্ঞানতামা আইনজীবীর কথা উল্লেখ করে এই জিডি করা হয়েছে।

 

জিডির বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন কোতোয়ালি থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মাহবুবুর রহমান।

 

বুধবার কোতোয়ালি থানার অফির্সাস ইনচার্জ শাহীনুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, আদালতে হট্টগোলের ঘটনায় একটি জিডি করেছেন মহানগর দায়রা জজ আদালতের নাজির শাহ মো. মামুন।

 

মঙ্গলবার (৩০ মে) দিনগত রাতে এ জিডি করেন তিনি। তদন্ত করে আমরা এ বিষয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। জিডিতে যাদের নাম উল্লেখ করা হয়েছে তারা হলেন– বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার, অ্যাডভোকেট সেলিম, মিলন, মিনহাজ রানা, আনোয়ার হোসেন, মো. জাবেদ, শফিকুল ইসলাম শফিক, আব্দুল হান্নান, আব্দুল খালেক মিলন, জহিরুল ইসলাম কাইয়ুম, তাহমিনা আক্তার হাশমী, শামিমা আক্তার শাম্মি, নারগিস সুলতানা মুক্তি, ওমর ফারুক ফারুকী, মো. নিজাম উদ্দিন নিজাম, মো. ইব্রাহীম স্বপন, মো. মোয়াজ্জেম, মো. নুরুজ্জামান, এইচ এম মাসুম, মো. হিরা , মো. সামছুজ্জামান দিপু, মো. বিল্লাল হোসেন, মো. মাসুম হাসান, মো. নিহার হোসেন ফারুক, মো. তাহেরুল ইসলাম তৌহিদ, মো. হাফিজুর রহমান হাফিজ, জহিরুল ইসলাম মুকুল, নুরুজ্জামান তপন। এছাড়াও আরও ১০০/১৫০ জন অজ্ঞাতনামা আইনজীবীর কথা বলা হয়েছে জিডিতে।

 

জিডিতে বলা হয়, মঙ্গলবার (৩০ মে) মহানগর দায়রা জজ কোর্ট ও ১ নম্বর বিশেষ ট্রাইবুনালে তারেক রহমান ও জোবাইদা রহমানের বিরুদ্ধে স্বাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। দুপুরের বিরতির পর মহানগর দায়রা জজ বেলা ৩টায় মামলার সাক্ষ্যগ্রহণ শুরু করেন।

 

কিছুক্ষণের মধ্যে মামলার বিচারিক কার্যক্রমকে ব্যহত করার লক্ষ্যে উপস্থিত বিএনপিপন্থি আইনজীবীরা মামলার সাক্ষীদের ভয়ভীতি প্রদর্শন করে প্রভাবিত করার চেষ্টা করেন। তারা আদালতের ভেতর হই চই, হট্টগোলসহ সাক্ষীদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ করতে থাকেন।

 

আদালতে উপস্থিত এডিশনাল পিপি অ্যাডভোকেট তাপস পাল ও দুদকের পিপি অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন তাদের শান্ত করার চেষ্টা করলে বিএনপিপন্থি আইনজীবীরা বিভিন্ন ধরনের স্লোগান দেওয়াসহ হট্টগোল করে বিচারিক কার্যক্রম ও সাক্ষীদের সাক্ষ্যগ্রহণে বাধা দেওয়ার চেষ্টা করে। এতে আদালতের ভেতর বিশৃঙ্খলা সৃষ্টি হয়। পরে মহানগর দায়রা জজ আদালত সাময়িক মূলতবী করেন।

 

পরে খবর দেওয়া হলে থানা পুলিশ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়। আরও কিছু সময় পরে আওয়ামীপন্থি আইনজীবীরা আদালতে প্রবেশ করলে বিএনপিপন্থি উল্লেখিত আইনজীবীরা হট্টগোল করতে করতে আদালত কক্ষ ত্যাগ করেন। পরবর্তীতে আদালত আবার মামলার সাক্ষ্য গ্রহণসহ দিনের পরিবর্তী বিচারিক কার্যক্রম শেষ করেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version