-->

বঙ্গবন্ধুর পিতার ব্যবহার করা টেবিল সুপ্রিম কোর্ট জাদুঘরে

নিজস্ব প্রতিবেদক
বঙ্গবন্ধুর পিতার ব্যবহার করা টেবিল সুপ্রিম কোর্ট জাদুঘরে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা শেখ লুৎফর রহমানের গোপালগঞ্জ আদালতে ব্যবহৃত টেবিল সুপ্রিম কোর্ট জাদুঘরে রাখা হয়েছে। এ টেবিলটি ফরিপুরের ভাঙ্গা চৌকি আদালত থেকে গত সপ্তাহে সুপ্রিম কোর্টে আনা হয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান শনিবার এ তথ্য নিশ্চিত করেন।

 

জানা যায়, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মসিয়ার রহমান গত ১৩ মার্চ ভাঙ্গা চৌকি আদালতের কর্তৃপক্ষের কাছ থেকে শেখ লুৎফর রহমানের ব্যবহৃত টেবিলটি গ্রহণ করেন। ওই দিনই টেবিলটি সুপ্রিম কোর্টের জাদুঘরে রাখা হয়।

 

এর আগে দেশের সব অধঃস্তন আদালত ও জেলা আইনজীবী সমিতিতে সংরক্ষিত আদালত সম্পর্কিত মূল্যবান সামগ্রী ও ঐতিহাসিক দলিলপত্র সুপ্রিম কোর্টের জাদুঘরে সংরক্ষণের লক্ষ্যে তা সুপ্রিম কোর্টে পাঠাতে প্রজ্ঞাপন জারি করা হয়।

 

২৩ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে দেশের প্রত্যেক জেলার অধঃস্তন আদালতে ও জেলা আইনজীবী সমিতিতে সংরক্ষিত বা গোচরীভূত আদালতে ব্যবহৃত হয়েছে, এমন পুরাতন মূল্যবান সামগ্রী ও ঐতিহাসিক দলিলপত্র সুপ্রিম কোর্টের জাদুঘরে সংরক্ষণের উদ্দেশ্যে পাঠানোর জন্য সব জেলা ও দায়রা জজকে নির্দেশনা দেয়া হয়।

 

ওই নির্দেশনায় ১০ মার্চের মধ্যে পুরাতন মূল্যবান সামগ্রী ও ঐতিহাসিক দলিলপত্রের ছবি পাঠাতে বলা হয়।

 

এই নির্দেশনার পর ভাঙ্গা চৌকি আদালত থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা শেখ লুৎফর রহমানের ব্যবহৃত টেবিলের ছবি পাঠানো হয়। এরপর সরাসরি টেবিলটি ঢাকায় সুপ্রিম কোর্টে পাঠানো হয় বলে জানা গেছে।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা শেখ লুৎফর রহমান ব্রিটিশ আমলে বৃহত্তর ফরিদুপরের গোপালগঞ্জ দেওয়ানি আদালতের কর্মকর্তা (সেরেস্তাদার) ছিলেন। তিনি ১৯৭৫ সালের ৩০ মার্চ মৃত্যুবরণ করেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version