-->
ঢাকায় বইয়ের মোড়ক উন্মোচন, বরিশালে একটি সড়কের নামকরণের ঘোষণা

কথা, গান, কবিতায় বিচারপতি নাজমুল আহসান মিজানকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক
কথা, গান, কবিতায়
বিচারপতি নাজমুল আহসান মিজানকে স্মরণ

বিচারপতি এফ আর এম নাজমুল আহসান মিজান এর মতো সততার সাথে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে নতুন প্রজন্মের মাঝে জাগিয়ে তোলার আহবান জানানো হয়েছে। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগপ্রাপ্ত বিচারপতি এফ আর এম নাজমুল আহসান মিজান এর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিচারপতি নাজমুল হাসান মিজান স্মৃতি সংসদ আয়োজিত স্মরণসভায় বক্তারা এ আহবান জানান।

 

শনিবার রাতে বরিশাল অশ্বিনী কুমার হলে এ স্মরণসভা ও সকালে বরিশাল মুসলিম গোরস্থানে কবর জিয়ারত ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়াও বরিশালের বিভিন্ন রাজনৈতিক ,সামাজিক,সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয় প্রয়াত বিচারপতি নাজমুল আহসান মিজানের করব ও প্রতিকৃতিতে। এদিকে আজ বিকেলে ঢাকায় সুপ্রিম কোর্ট ভবন মিলনায়তনে আরেকটি স্মরণ সভা ও বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। বরিশালের স্মরণসভার শুরুতে শ্রদ্ধা নিবেদন করে সংগীত পরিবেশন করেছে উদীচী শিল্পী গোষ্ঠী।

 

স্মরণসভার সভাপতিত্ব করেন , বিচারপতি নাজমুল হাসান মিজান স্মৃতি সংসদের যুগ্ম আহবায়ক, বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট লস্কর নুরুল হক। সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন একই স্মৃতি সংসদের যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির বরিশাল জেলা সংসদের সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম।

 

স্মরণ সভার বক্তব্যে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বিচারপতি নাজমুল হাসান মিজানের নামে বরিশাল নগরীর একটি সড়কের নামকরণের ঘোষণা দে। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ সাদেকুল আরেফিন, সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, বরিশাল মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার সাইফুল ইসলাম বিপিএম(বার), একুশে পদক প্রাপ্ত সাংবাদিক অজয় দাস গুপ্ত, জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট এ কে এম জাহাঙ্গীর, সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল এডভোকেট গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, সরকারি ব্রজমোহন বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি খান আলতাব হোসেন ভুলু, উন্নয়ন সংগঠক আনোয়ার জাহিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ দুলাল, ঢাকা ও বরিশাল শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মু.জিয়াউল হক, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ এর সভাপতি অধ্যক্ষ নজমুল হোসেন আকাশ, বরিশাল আইনজীবী সমিতির সাবেক সভাপতি মু. ইসমাইল হোসেন নেগাবান, সাবেক ছাত্র নেতা কাশিনাথ দত্ত, অধ্যাপক নজরুল হক নীলু, অধ্যক্ষ আমিনুর রহমান খোকন, বিচারপতি এফ আর এম নাজমুল আহসান মিজান এর ছোট ভাই, সাংবাদিক তৌফিক মারুফ, বিচারপতি নাজমুল আহসান মিজান স্মৃতি সংসদের সদস্য সচিব ও শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনসহ অন্যরা।

 

আবৃত্তি করেন বাচিক শিল্পী ও সরকারি ব্রজমোহন কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক স ম ইমানুল হাকিম ও আবৃত্তি সংগঠন সমন্বয়ে পরিষদের কেন্দ্রীয় সংগঠক আজমল হোসেন লাবু। উপস্থাপনা করেন উদীচী বরিশাল সংসদে সভাপতি সাইফুর রহমান মিরন।

 

 ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version