-->
বিচারক-আইনজীবী বিরোধ

সবার নজর বার কাউন্সিল বৈঠকের দিকে

এম বদি-উজ-জামান
সবার নজর বার কাউন্সিল বৈঠকের দিকে

এম বদি-উজ-জামান: দেশের কয়েকটি জেলায় বিচারকদের সঙ্গে আইনজীবীদের অশোভন আচরণের অভিযোগের প্রেক্ষাপটে হাইকোর্টে আইনজীবীদের তলবের ঘটনা ঘটেছে। সম্প্রতি চারটি জেলায় বিচারক ও আইনজীবীরা মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছেন। আইনজীবীরা আদালত বর্জন করছেন। ফলে ওইসব জেলায় বিচারপ্রার্থীরা ভোগান্তিতে পড়েছেন।

 

এমন প্রেক্ষাপটে আজ শনিবার ঢাকায় বসছে আইনজীবী নেতাদের বৈঠক। দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল এ বৈঠক ডেকেছে। দেশের সব জেলা আইনজীবী সমিতির নির্বাচিত নেতাদের বৈঠকে ডাকা হয়েছে। এ বৈঠকের দিকেই নজর বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীদের।

 

আইনজীবী নেতারা আশা করছেন, এ বৈঠক থেকে একটি শান্তিপূর্ণ সমাধান বেরিয়ে আসবে। বিচার বিভাগসংশ্লিষ্টরা বলছেন, বিচারক ও আইনজীবীদের মধ্যে এ ধরনের বিরোধ বিচার বিভাগের জন্য অশনি সংকেত। এটা কারো কাম্য নয়। এর সমাধান জরুরি বলে মনে করেন আইন বিশেষজ্ঞরা।

 

সম্প্রতি খুলনা, পিরোজপুর, ব্রাহ্মণবাড়িয়া ও নীলফামারীতে বিচারকদের সঙ্গে আইনজীবীদের অসদাচরণের অভিযোগ উঠেছে। এসব ঘটনায় বিচারকরা পৃথক পৃথকভাবে প্রধান বিচারপতির কাছে লিখিতভাবে অভিযোগ জানিয়েছেন। এর প্রেক্ষাপটে ওইসব অভিযোগ বিচারের জন্য একটি হাইকোর্ট বেঞ্চকে দায়িত্ব দিয়েছেন প্রধান বিচারপতি। বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ বিভিন্ন সময়ে ওইসব অভিযোগ পাওয়ার পর সংশ্লিষ্ট আইনজীবীদের তলব করেছেন।

 

এর মধ্যে খুলনা ও পিরোজপুরের আইনজীবীরা হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চেয়ে পরিস্থিতি সামলেছেন। কিন্তু খোদ আইনমন্ত্রী আনিসুল হকের জেলা ব্রাহ্মণবাড়িয়ায় পরিস্থিতি শান্ত হয়নি। এর মধ্যেই নীলফামারীতেও একই ঘটনা ঘটেছে। এমন পরিস্থিতিতে সারা দেশের আইনজীবী সমিতির নেতাদের ডেকেছে বাংলাদেশ বার কাউন্সিল। আজ বেলা ১১টায় বার কাউন্সিল ভবনে বার কাউন্সিল নেতাদের সঙ্গে বসছেন দেশের বিভিন্ন জেলা আইনজীবী সমিতির নেতারা।

 

আজকের এ বৈঠক থেকে আইনজীবীদের প্রতি কী বার্তা যায়, সেটাই দেখার বিষয়। এ বৈঠকের পর থেকে নিম্ন আদালতের বিচারকদের সঙ্গে আইনজীবীদের বিরোধ আরো চাঙ্গা হয় নাকি বার ও বেঞ্চের মধ্যে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ ফিরে আসে, সেটাই দেখার বিষয়। সংশ্লিষ্টদের প্রত্যাশা বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষার স্বার্থে বার (আইনজীবী সমিতি) ও বেঞ্চ (বিচারক) সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রেখে যার যার দায়িত্ব পালন করবেন। আজকের আইনজীবীদের বৈঠক থেকে এমন একটি বার্তা প্রত্যাশা করছেন তারা।

 

এ বিষয়ে বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান ভোরের আকাশকে বলেন, আমরা সারা দেশের আইনজীবীদের বক্তব্য শুনব। এরপর তাদের নির্দেশনা দেয়া হবে। তিনি বলেন, আমরা চাই বিচার বিভাগ স্বাধীনভাবে দায়িত্ব পালন করুক। বার ও বেঞ্চের মধ্যে সুন্দর সম্পর্ক বজায় থাকুক। বিচারক ও আইনজীবীরা যার যার সম্মান ও মর্যাদা ধরে রেখেই দায়িত্ব পালন করুক। জানা যায়, ব্রাহ্মণবাড়িয়ার ঘটনা সবাইকে ভাবিয়ে তুলেছে।

 

ওই জেলায় খোদ আইনমন্ত্রী বাড়ি হওয়ার পরও বিচারক-আইনজীবী বিরোধ না মেটায় আইনজীবী নেতারাদের নজর দিতে হচ্ছে সেখানে। ইতোমধ্যে সেখানকার বিরোধ অনেক দূর গড়িয়েছে। নিম্ন আদালতের বিচারকরা আইনজীবীদের শাস্তি দাবি করে বিবৃতি দিয়েছেন। আদালত কর্মচারীরা আইনজীবীদের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে। অন্যদিকে আইনজীবীরা সংশ্লিষ্ট বিচারকের আদালত বর্জন করেছেন। আইনমন্ত্রীর সঙ্গে আইনজীবী নেতাদের বৈঠকের পরও পরিস্থিতি তেমন একটা পাল্টায়নি।

 

এরই মধ্যে নীলফামারীতে নতুন করে একই ঘটনা ঘটেছে। এ অবস্থায় আজ জেলা নেতাদের সঙ্গে বৈঠকের পর তাদের মতামত জানবেন বার কাউন্সিল নেতারা। এছাড়া পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আজকের বৈঠকের পর ব্রাহ্মণবাড়িয়া যাবেন বার কাউন্সিল নেতারা। তারা সেখানে আদালত পরিদর্শন এবং আইনজীবীদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে। অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনও যেতে পারেন সেখানে।

 

কারণ অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন পদাধিকার বলে বার কাউন্সিল চেয়ারম্যান। বার কাউন্সিল সদস্য অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা বলেন, বার ও বেঞ্চ একে অপরের পরিপূরক। বার ও বেঞ্চের মধ্যে বিরোধ সৃষ্টি হোক এটা করো কাম্য নয়। এ কারণে সবাই যাতে সহনশীল থাকেন, সেজন্যই আইনজীবীদের সঙ্গে বসা।

মন্তব্য

Beta version