-->
ইসলাম ও মহানবীকে নিয়ে কটুক্তি

সেই রাকেশের ৭ বছরের সশ্রম কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক
সেই রাকেশের ৭ বছরের সশ্রম কারাদন্ড

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিশ্ব নবী হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটুক্তির অপরাধে এক যুবককে সাত বছরের সশ্রম কারাদন্ড ও এক লাখ টাকা জরিমানা করেছেন আদালত। মঙ্গলবার দুপুরে এ রায় ঘোষণা করেন সাইবার ট্রাইব্যুনাল সিলেট আদালতের বিজ্ঞ বিচারক মো. আবুল কাশেম।

 

দন্ড প্রাপ্ত যুককের নাম রাকেশ রায়। তিনি হিন্দু মহাজোটের সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক।

 

বিষয়টি নিশ্চিত করেছেন সাইবার ট্রাইব্যুনাল সিলেটের পিপি মো. মোস্তফা দিলওয়ার আল আজহার।

 

স্থানীয় সূত্রে জানা যায়, জেলার জকিগঞ্জের কেরাইয়া গ্রামের মৃত সুরেশ রায়ের ছেলে ও হিন্দু মহাজোটের সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রাকেশ রায়ের ফেসবুকের একটি স্ক্রিনশট ২০১৭ সালের জুন মাসের শুরুর সপ্তাহে ভাইরাল হয়। এতে ছিল পবিত্র ইসলাম ধর্ম ও মহানবী হজরত মোহাম্মদকে (সা.) নিয়ে কটুক্তি।

 

এ ঘটনায় ওই বছরের ৫ জুন জকিগঞ্জ থানায় মাওলানা ফুজায়েল আহমদ নামের স্থানীয় আলেম রাকেশ রায়ের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা করেন।

 

পরে ফুজায়েল আহমদ বিদেশে চলে গেলে মামলা পরিচালনা করেন তার বাবা মাওলানা আব্দুল মুকিত। মামলার পর রাকেশ রায়কে সিলেটের জৈন্তাপুর উপজেলার সীমান্তের কাছাকাছি এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। এ সময় পুলিশ তাকে চার দিনের রিমান্ডে নেয়।

 

এদিকে এ ঘটনার পর রাকেশের শাস্তির দাবিতে সিলেটে ইসলাম ধর্মের সর্বস্তরের মানুষ বিক্ষোভে ফেটে পড়েন। টানা কর্মসূচি নিয়ে আন্দোলনে নামেন তারা।

 

মামলার দীর্ঘসূত্রতার পর অবশেষে রাকেশ রায়কে সাত বছর সশ্রম কারাদন্ড ও এক লাখ টাকা জরিমানা করেন বিজ্ঞ আদালত। রাকেশের বিরুদ্ধে এ রায়ে মামলার বাদী মাওলানা ফুজায়েল আহমদের বাবা মাওলানা আব্দুল মুকিত সন্তুষ্টি প্রকাশ করেছেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version