-->

জাবির ২ ছাত্রীর বহিষ্কারাদেশ অবৈধ : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
জাবির ২ ছাত্রীর বহিষ্কারাদেশ অবৈধ : হাইকোর্ট

এক ছাত্রকে থাপ্পড় দেওয়ার ঘটনায় কারণ দর্শানোর নোটিশ ছাড়াই জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) দুই শিক্ষার্থীকে বহিষ্কার করাকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। দুই শিক্ষার্থী হলেন-নৃবিজ্ঞান বিভাগের ৪৬ ব্যাচের সুমাইয়া বিনতে একরাম ও আনিকা তাবাসসুম।

 

বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এ রায় দেন। দুই শিক্ষার্থীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও এস এম আরিফুল ইসলাম। জাবির পক্ষে ছিলেন অ্যাডভোকেট নাহিদ মাহতাব।

 

জাবির সরকার ও রাজনীতি বিভাগের ৪৪তম ব্যাচের এক শিক্ষার্থীকে ২৪ জানুয়ারি রাত সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় থাপ্পড় ও গালাগাল দেয়ার অভিযোগ ওঠে। নৃ-বিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সুমাইয়া বিনতে একরাম ও আনিকা তাবাসসুম মীমের বিরুদ্ধে এ অভিযোগ আনা ঞয়। এ ঘটনায় পরদিন ২৫ জানুয়ারি অনুষ্ঠিত ডিসিপ্লিন বোর্ডের জরুরি সভার সুপারিশের পরিপ্রেক্ষিতে একইদিন সিন্ডিকেটের জরুরি ভার্চ্যুয়াল সভায় দুই শিক্ষার্থীকে শাস্তি দেয়া হয়। সুমাইয়াকে এক বছরের জন্য এবং আনিকা তাবাসসুমকে ছয় মাসের জন্য বহিষ্কার করে গত ২৬ জানুয়ারি চিঠি দেয় বিশ^বিদ্যালয় প্রশাসন।

 

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে দুই শিক্ষার্থী হাইকোর্টে রিট আবেদন করেন। গত ২০ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করেন। পাশাপাশি তাদের নিয়মিত পড়ালেখা চালিয়ে নেয়া এবং পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দেয়া হয়। তবে তাদের ফল প্রকাশ না করারও নির্দেশনা দেন হাইকোর্ট। এ অবস্থায় রুলের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে গতকাল রায় দিলেন হাইকোর্ট।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version