-->
হাইকোর্টে রায় ২৬ জুন

তারেক কি পলাতক?

নিজস্ব প্রতিবেদক
তারেক কি পলাতক?
হাইকোর্ট ফাইল ছবি।

চলমান রিট মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান আইনের দৃষ্টিতে পলাতক কীনা সেবিষয়ে আগামী ২৬ জুন রায় দেবেন হাইকোর্ট।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রনায় দেবেন। রোববার এবিষয়ে শুনানি শেষে রায়ের দিন নির্ধারণ করেন আদালত। তারেক রহমানের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও ব্যারিস্টার কায়সার কামাল। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

শুনানিতে দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, তারেক রহমান আইনের চোখে পলাতক। তারেক রহমান তিন মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি। সাজাপ্রাপ্ত আসামি আত্মসমর্পন না করা পর্যন্ত পলাতকই থাকে। সেটা যে মামলাই হোক না কেন।

তবে তারেক রহমানের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী শুনানিতে বলেন, তারেক রহমান যখন এই রিট আবেদন করেন তখন তিনি পলাতক ছিলেন না। অন্য কোন মামলায় তার সাজা হলো সেটা এখানে ধর্তব্য নয়। এই মামলায় তারেক রহমানের অবস্থান কি সেটাই বিবেচনায় নিতে হবে।

জ্ঞাত আয় বহির্ভূতভাবে ৪ কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫শ ৬১ টাকার সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন করার অভিযোগে তারেক রহমান, তার স্ত্রী জোবায়দা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। মামলায় তারেক রহমানকে অবৈধভাবে সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনে সহযোগিতার অভিযোগ আনা হয় জোবায়দা রহমান ও সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে। এ মামলায় ২০০৮ সালের ৩১ মার্চ দুদক অভিযোগপত্র দেয়।

এরপর জরুরী ক্ষমতা অধ্যাদেশ ও মামলার বৈধত্যা চালেঞ্জ করে হাইকোর্টে পৃথক রিট আবেদন করেন তারেক রহমান ও তার স্ত্রী। এ আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০০৮ সালেই রুল জারি করেন। একইসঙ্গে মামলার কার্যক্রম স্থগিত করেন। একই মামলা বাতিল প্রশ্নে জোবায়দা রহমানের পৃথক একটি আবেদন গত ১৩ এপ্রিল আপিল বিভাগ খারিজ করেছেন। আপিল বিভাগ জোবায়দা রহমানকে পলাতক হিসেবে উল্লেখ করেছেন। এ অবস্থায় হাইকোর্টে ১৪ বছর আগে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানির জন্য হাইকোর্টে উঠেছে। এই শুনানিতেই তারেক রহমান পলাতক হিসেবে প্রশ্ন তোলেন অ্যাটর্নি জেনারেল ও দুর্নীতি দমন কমিশনের(দুদক) আইনজীবী। গতকাল এই প্রশ্নের উপরই শুনানি হয়েছে।

জোবায়দা রহমান তার স্বামী তারেক রহমানের সঙ্গে ২০০৮ সাল থেকে যুক্তরাজ্যে অবস্থান করছেন। সেখানে তাদের মেয়েও রয়েছে।

মন্তব্য

Beta version