-->

ক্ষমা চাইবো না, যুদ্ধ চালিয়ে যাবো: রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক
ক্ষমা চাইবো না, যুদ্ধ চালিয়ে যাবো: রাহুল গান্ধী

লন্ডনে দেয়া সাম্প্রতিক বক্তব্যের জেরে রাহুল গান্ধীকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে বিজেপি। এ নিয়ে সংবাদ সম্মেলনে জানতে চাইলে রাহুল বলেন, ‘আমার নাম সাভারকার নয়; আমি একজন গান্ধী। আমি ক্ষমা চাইব না।’

 

ভারতের পার্লামেন্টের নিম্ন কক্ষ লোকসভা থেকে সদস্যপদ হারানোর এক দিন পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একহাত নিয়েছেন দেশটির বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

 

মানহানির মামলায় দুই বছরের কারাদন্ড পেয়ে এমপি পদ হারানোর প্রতিক্রিয়ায় শনিবার সংবাদ সম্মেলনে কংগ্রেসের সাবেক সভাপতি বলেন, লন্ডনে করা সাম্প্রতিক মন্তব্য নিয়ে ক্ষমা চাইবেন না তিনি।

 

‘আমার পরবর্তী বক্তব্য কী হবে, তা নিয়ে প্রধানমন্ত্রী ভীত হওয়ার কারণে আমাকে (পার্লামেন্টে) অযোগ্য ঘোষণা করা হয়েছে। আমি তার চোখে ভয় দেখেছি। এ কারণে তারা আমাকে পার্লামেন্টে কথা বলতে দিতে চায় না’, বলেন কেরালার ওয়ানাড়ের সদ্য সাবেক এমপি রাহুল।

 

মার্চের শুরুতে লন্ডনে ইন্ডিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের (আইজিএ) সঙ্গে মতবিনিময়ের সময় রাহুল গান্ধী বলেন, ভারতীয় জনতা পার্টি ভারতীয়দের মুখ বন্ধ করে রাখতে চায়।

 

ওই অনুষ্ঠানে গুজরাট দাঙ্গা ও নরেন্দ্র মোদির উত্থান নিয়ে নির্মিত বিবিসির ডকুমেন্টারির বিষয়ে রাহুল গান্ধীর কাছে জানতে চাওয়া হয়। জবাবে তিনি বলেন, ‘ভারতের সর্বত্র কণ্ঠস্বর দমন হচ্ছে, যার একটি উদাহরণ হলো বিবিসির ডকুমেন্টারি।’ বিবিসির ওই ডকুমেন্টারিটি ভারতে প্রদর্শন নিষিদ্ধ করেছে বিজেপি নেতৃত্বাধীন সরকার। লন্ডনে ওই বক্তব্যের জেরে রাহুল গান্ধীকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে বিজেপি।

 

এ নিয়ে সংবাদ সম্মেলনে জানতে চাইলে রাহুল বলেন, ‘আমার নাম সাভারকার নয়; আমি একজন গান্ধী। আমি ক্ষমা চাইব না।’ লন্ডনে বক্তব্য দেয়ার সময় রাহুল ভারতের অভ্যন্তরীণ বিষয়ে আন্তর্জাতিক হস্তক্ষেপ চেয়েছেন বলে অভিযোগ করেছে বিজেপি। সেটি নাকচ করে দিয়েছেন কংগ্রেস নেতা।

 

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে প্রচারের সময় দেয়া বক্তব্যে রাহুল গান্ধী বলেছিলেন, ‘সব মোদি কেন চোর হয়?’ ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে হওয়া মানহানির মামলায় বৃহস্পতিবার রাহুলকে দুই বছরের কারাদন্ড দেন গুজরাটের সুরাটের আদালত।

 

পরের দিন তাকে এমপি পদে অযোগ্য ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করে লোকসভা সচিবালয়।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version