-->

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক
পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন

পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফ মারা গেছেন। দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

 

কূটনৈতিক সূত্রের বরাতে রবিবার এ খবর জানিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম জিও নিউজ।

 

দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থতার সঙ্গে লড়াই করছিলেন। দুবাইয়ের একটি আমেরিকান হাসপাতালে চিকিৎসাধী ছিলেন তিনি। গত বছরের শেষ দিকে মোশারফের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট থেকে তার পরিবার জানিয়েছিল, ‘সুস্থ হওয়ার আর সম্ভবনা নেই’।

 

পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং এক বিবৃতিতে সাবেক সামরিক শাসকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে। পাশাপাশি তার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছে। জেনারেল পারভেজ মোশাররফের অসুস্থতার খবর প্রথম সামনে আসে ২০১৮ সালে।

 

ওই সময়ে এপিএমএল এক ঘোষণায় জানায় তিনি বিরল রোগ অ্যামিলোইডাইসিস এ ভুগছেন। বিরল এই রোগে শরীরের প্রত্যঙ্গগুলো এবং টিস্যুতে অ্যামিলোইড নামে বিরল প্রোটিন তৈরি হয়। এর ফলে সেগুলো ঠিকভাবে কাজ করতে পারে না।

 

১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সে সময়কার প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন মোশাররফ। ২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে সংবিধান বাতিলের ঘটনায় ২০১৩ সালে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের হয়।

 

ওই মামলায় তাকে মৃত্যুদন্ড দেয় ইসলামাবাদের বিশেষ আদালতের তিন সদস্যের বেঞ্চ। পরবর্তীতে লাহোর হাইকোর্টে খোদ ওই আদালত গঠনের বৈধতা চ্যালেঞ্জ করেন মোশাররফ। লাহোর হাইকোর্টের রায়ে তার বিরুদ্ধে বিশেষ আদালত গঠনকেই অসাংবিধানিক ঘোষণা করা হয়।

 

২০১৬ সালের মার্চে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই দুবাইয়ের উদ্দেশে পাকিস্তান ছাড়েন মোশাররফ। পরবর্তীতে চিকিৎসার জন্য দুবাইয়ে আসেন তিনি।

 

১৯৪৩ সালের ১১ আগস্ট দিল্লিতে জন্মগ্রহণ করেন পারভেজ মোশাররাফ। ১৯৬১ সালের ১৯ এপ্রিল তিনি পাকিস্তানের মিলিটারি একাডেমি থেকে কমিশন লাভ করেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version