-->
ইন্ডিয়া টুডের প্রতিবেদন

স্বাচ্ছন্দ্যে দুর্গোৎসব, শেখ হাসিনাকে ধন্যবাদ সনাতন ধর্মাবলম্বীদের

ভোরের আকাশ ডেস্ক
স্বাচ্ছন্দ্যে দুর্গোৎসব, শেখ হাসিনাকে ধন্যবাদ সনাতন ধর্মাবলম্বীদের

বাংলাদেশে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আর এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। ভারতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত বছর দুর্গাপূজায় সহিংসতার পর এ বছর হিন্দু সম্প্রদায়ের লোকেরা যেন নিরাপদে উৎসব উদযাপন করতে পারেন, সেটা নিশ্চিত করতে নানান পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনা বাংলাদেশের সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী এবং দেশের ধর্মনিরপেক্ষ দল আওয়ামী লীগের সভাপতি। পূজা উৎসবের সময় যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে, তা তিনি নিশ্চিত করেছেন। এ বছর সহিংসতা প্রতিরোধে সম্প্রদায়ের নেতাদের তার দ্ব্যর্থহীন সমর্থনের আশ্বাস দিয়েছেন। দুর্গাপূজার শুরুতেই হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১ অক্টোবর মহাষষ্ঠীর দেয়া বাণীতে প্রধানমন্ত্রী বলেন, দুর্গাপূজা শুধু হিন্দুদের উৎসব নয়। এটি এখন একটি সার্বজনীন উৎসব। দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপড়তার কথা তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, দুর্গাপূজার শুরু থেকেই হিন্দু সম্প্রদায়ের নেতাদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দেখা গেছে। প্রায় প্রতিটি মণ্ডপেই সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। মণ্ডপে ২৪ ঘণ্টাই উপস্থিত থেকে দায়িত্ব পালন করেছেন আনসার সদস্যরা।

 

এছাড়া যেকোনো ধরনের সহিংসতা প্রতিরোধে ঘন ঘন টহল দিয়ে বড় ভূমিকা পালন করেছে পুলিশ। দুর্গোৎসব অনুষ্ঠান সৌহার্দ্য ও সম্প্রীতির সঙ্গে উদযাপন করতে আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো দলীয়ভাবে আওয়ামী লীগের নেতাকর্মীদের মন্দিরে পাহারা দিতে বলা হয়েছিল উল্লেখ করা হয় প্রতিবেদনে।

 

এতে আরো বলা হয়, ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এমন একটি স্লোগান জনসাধারণের মধ্যে প্রচার করা হয়েছে এবং শেখ হাসিনার দল আওয়ামী লীগ সোশ্যাল মিডিয়ায় তা প্রচার করেছে, যা জনগণকে সহিংসতা এড়াতে অনুপ্রাণিত করেছে। এতে সনাতন ধর্মাবলম্বীরা শেখ হাসিনার প্রতি আস্থা বাড়িয়েছে বলে মনে করছে ইন্ডিয়া টুডে। এতে বলা হয়, দুর্গাপূজা উৎসবমুখর পরিবেশে শেষ হওয়ার ঠিক পরেই হিন্দু সম্প্রদায়ের লোকেরা সক্রিয় ভূমিকার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version