-->

মুক্তি পেল প্রতারক ‘সোরোকিন’

অনলাইন ডেস্ক
মুক্তি পেল প্রতারক ‘সোরোকিন’
ছবি: সিএনএস

ঢাকা: নিউইয়র্কের ঝলমলে জীবনে হারিয়ে হওয়া প্রতারণার নায়িকা  ডেলভি (ছদ্মনাম) গতকাল শুক্রবার ১০ হাজার ডলার বন্ডসই দিয়ে মুক্তি পেয়েছে। তার আসল নাম ‘আনা সোরোকিন’। ১৯৯০ বা ৯১ সালে রাশিয়ার মস্কোতে একজন ট্রাক চালকের পরিবারে জন্ম তার। মেয়েটি ১৬ বছর বয়সে জার্মানিতে পাড় জামায়।

 

বন্ধুদের সঙ্গে ছোট, ছোট প্রতারণার মধ্যদিয়ে কর্মজীবন শুরু করা ডেলভি এক সময় যুক্তরাষ্ট্রে থাকতে শুরেু করে। ওই সময় অভিজাত হোটেলে থাকা, দামি পোশাক পরা এবং বিশ্বে নামি-দামি ব্যক্তিদের সঙ্গে ওঠাবসাকে পুঁজি করে অন্যদের সঙ্গে প্রতারণার চরম পর্যায়ে পৌঁছায়।

 

পরবর্তীতে ২০১৬ সালের নভেম্বর থেকে ২০১৭ সালের আগস্ট পর্যন্ত বেশ কিছু প্রতারণার ঘটনায় আটক হয় সোরোকিন। ব্যপক আলোচিত তার চরিত্র নিয়ে নেটফ্লিক্সে এবং টিভি শো’র পরিকল্পনাকা করছে বিশ্ব বিখ্যাত পরিচালকগণ। আবার তার প্রতারণার শিকার বন্ধুদের কেউ কেউ বই লিখে লাখ ডলার কামিয়েছেন। সোরোকিনের মুক্তির বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন জানিয়েছে।

 

তবে মুক্ত অবস্থায় তাকে ২৪ ঘন্টায় একটি নিদিষ্ট ঠিকানায় থাকতে হবে। সূত্র জানিয়েছে, গত ১৭ মাস আটক থাকার পর তাকে নিউ ইয়র্ক শহর থেকে ৬০ মাইল দূরের একটি সংশোধনী এলকায় শর্ত সাপেক্ষে মুক্তি দেওয়া হয়েছে।

 

জানা গেছে, প্রতারণার শুরুতে আশেপাশের লোকজনকে জানিয়েছিল উত্তরাধিকার সূত্রে সে ৬৭ মিলিয়ন ডলারের মালিক। তার বাবা কূটনীতিক। যদিও তার বাবা আসলে একজন ট্রাকচালক ছিলেন।

 

আটক হওয়ার পর, তার বিরুদ্ধে ব্যাংক থেকে এক লাখ ডলারের ঋণ জালিয়াতি; যুক্তরাষ্ট্রের সেরা ধনী ওয়ারেন বাফেটের অনুষ্ঠানে যোগ দিতে প্রাইভেট জেট বিমান ভাড়া ৩৫ হাজার ৪০০ ডলার পরিশোধ না করা; রাচেল ডেলোয়াচ উইলিয়ামস নামের এক বান্ধবীর সঙ্গে মরক্কো সফরের খরচ নিজে বহন করার কথা বললেও সেই বান্ধবীকে ৬২ হাজার ডলার বিল পরিশোধ করা- অবশ্য আদালত তাকে এই অভিযোগ থেকে মুক্তি দিয়েছিল।

 

তবে অন্যান্য অভিযোগ প্রমানিত হওয়া সোরোকিনকে ৪ থেকে ১২ বছরের পর্যন্ত কারাদণ্ড দিয়েছে নিউইয়র্কের আদালত।

 

ধরা পড়ার পর আইনজীবীরা তার বিরুদ্ধে ২ লাখ ৭৫ হাজার ডলার চুরির অভিযোগ এনেছিল।  রায়ে কারাদণ্ড সঙ্গে যাদের সঙ্গে প্রতারণা করেছিল তাদের ২ লাখ ডলার ফেরত দেয়ার নির্দেশ দিয়েছিল আদালত। এছাড়া তাকে ২৪ হাজার ডলার জরিমানাও করা হয়।

 

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version