-->

রাশিয়ার-ক্রিমিয়ার সংযোগ সেতুতে বিস্ফোরণ, নিহত ৩

অনলাইন ডেস্ক
রাশিয়ার-ক্রিমিয়ার সংযোগ সেতুতে বিস্ফোরণ, নিহত ৩

ঢাকা: দখল করা ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার একমাত্র সংযোগ সেতুতে জ্বালানী ট্যাঙ্কে আগুন লেগে বিস্ফোরনের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৩ জন নিহত হয়েছে বলে খবর জানা যাচ্ছে। স্থানীয় সময় শনিবার ভোররাতে এ কাণ্ড ঘটেছে।  আল জাজিরার খবরে বলা হয়েছে- একটি জ্বালানী ট্যাঙ্কে আগুন লেগে যাওয়ার পর ক্রিমিয়ান উপদ্বীপকে রাশিয়ার মূল ভূখণ্ডের সঙ্গে সংযোগকারী (কেরচ) সেতুতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে, এর কারণ এখনও স্পষ্ট করে বলা যাচ্ছেনা। 

 

একটি সূত্র দাবি করছে, নতুন করে দখল করা খারকিভ অঞ্চলে ইউক্রেনের হামলার মধ্যে শনিবার শেষ রাতে এই কাণ্ড ঘটেছে। অগ্নিকাণ্ডের ফলে বিস্ফোরণও ঘটেছে। এতে আকাশে ধোঁয়ার বিশাল কুণ্ডলি উঠেছে।

 

রাশিয়ার আরআইএ নভোস্তি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বলেছে, এর ফলে ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ান সৈন্যদের সরঞ্জাম সরবরাহকারী একটি প্রধান রাস্তা ঝুঁকির মধ্যে পড়েছে। এ খবর ইউক্রেনের গণমাধ্যও ছড়িয়ে পড়েছে।

 

উল্লেখ্য, ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়া কর্তৃক দখল করা হয়। বর্তমানে ক্রিমিয়া ইউক্রেনের অংশ নয়, রাশিয়ার অংশ। ২০১৮ সালে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এই সেতুটি উদ্বোধন করেন।

 

চলতি বছর ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর থেকেই দখল করা ক্রিমিয়াকে রাশিয়ার মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়ে আসছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

 

এদিকে শনিবার ভোরে পূর্ব ইউক্রেনীয় শহর খারকিভকে বিস্ফোরণের কয়েক ঘন্টা পরে এই আগুনের ঘটনা ঘটেছে বলে খারকিভের মেয়র ইহোর তেরখভ বার্তা সংস্থা টেলিগ্রামকে জানিয়েছেন।

 

ঘটনার পর থেকে সেতুর সুরক্ষায় রাশিয়ার অধিকৃত ক্রিমিয়া শহরের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চালু করাসহ বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে।

 

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version