-->

গণভোট রাশিয়ার পক্ষে, অবৈধ, জবরদস্তি বলছে ইউক্রেন মিত্ররা

আন্তর্জাতিক ডেস্ক
গণভোট রাশিয়ার পক্ষে, অবৈধ, জবরদস্তি বলছে ইউক্রেন মিত্ররা

ঢাকা: দখল হওয়া ইউক্রেনের চারটি অঞ্চল ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া এবং খারসন রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার জন্য ভোটে বিজয় হয়েছে বলে দাবি করা হচ্ছে। তবে ইউক্রেন এবং তার মিত্ররা এই গণভোটকে জাল, জবরদস্তিমূলক এবং অবৈধ দাবি করে নিন্দা জানিয়েছে। জাতিসংঘ বলেছে- তারা ‘আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমান্তের মধ্যে’ ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার প্রতি ‘সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ’। গণভোটের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন- চারটি এলাকাযর সসব ব্যালট গণনা করা হয়েছে। খবর আল জাজিরার।

 

সূত্র দাবি করছে- ইউক্রেনের অধিকৃত অঞ্চলে রাশিয়ার তত্ত্বাবধানে অনুষ্ঠিত ‘গণভোটের’ পাঁচ দিন পর ফলাফলে দাবি করা হচ্ছে নতুন চারটি অঞ্চলের জনগণ রাশিয়ার অংশ হওয়ার পক্ষে রায় দিয়েছে।

 

লুহানস্ক কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানকার ৯৮ দশমিক ৪ শতাংশ ভোটার রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। জাপোরিজিয়ায়, একজন রাশিয়ান কর্মকর্তা এই সংখ্যাটি ৯৩ দশমিক ১ শতাংশ। খারসন এবং লুহানস্কে এই সংখ্যা ৮৭ শতাংশের উপরে বলে দাবি করা হচ্ছে। ।

 

স্বঘোষিত ডোনেটস্ক পিপলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, এই অঞ্চলের ৯৯ দশমিক ২ শতাংশ অংশগ্রহণকারীরা রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন।

 

তবে, এই ভোটকে ইউক্রেন এবং তার মিত্ররা চারটি অঞ্চলকে সংযুক্ত করার জন্য রাশিয়ার জন্য একটি আইনি অজুহাত হিসেবে দেখছে। এই প্রক্রিয়াকে অবৈধ, জবরদস্তিমূলক দাবি করে তারা বলতে চাচ্ছেন- জনগণকে ভোট দিতে বাধ্য করে ব্যালট বাক্সগুলি ঘরে ঘরে নিয়ে যাওয়া হয়েছিল।

 

ঠিক ওই সময়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দিয়েছে- ইউক্রেন তাদের ভূখণ্ড পুনরুদ্ধারের যে কোনো প্রচেষ্টাকে রাশিয়ার ওপর আক্রমণ হিসেবে দেখা হবে। প্রয়োজনে রাশিয়ার ‘আঞ্চলিক অখণ্ডতার’ জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে।

 

ভোটাভুটির বিষয়ে সম্প্রতি এক ভার্চুয়াল বক্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, “পুরো বিশ্বের চোখের সামনে রাশিয়া ইউক্রেনের দখলকৃত ভূখণ্ডে তথাকথিত জাল গণভোট পরিচালনা করছে।” এই ভোট গ্রহণ বন্দুকের ভয় দেখিয়ে গ্রহণ করা হয়েছে বলেও তিনি দাবি করেন।

 

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version