-->

৪ অঞ্চল উদ্ধারে চেষ্টা করলে পরমাণু অস্ত্র ব্যবহার হবে : রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
৪ অঞ্চল উদ্ধারে চেষ্টা করলে পরমাণু অস্ত্র ব্যবহার হবে : রাশিয়া

ঢাকা: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের যেসব অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হচ্ছে, সেগুলি রাশিয়ার সঙ্গে যুক্ত হলে মস্কোর ‘সম্পূর্ণ সুরক্ষার’ অধীনে থাকবে। যদি ইউক্রেন সেই অঞ্চলগুলি পুনরুদ্ধারের চেষ্টা করে তবে পারমাণবিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা বাড়বে। 

 

রাশিয়ার অধিকৃত চারটি পূর্ব ইউক্রেনীয় অঞ্চল হলো- লুহানস্ক, ডোনেটস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া।

 

গতকাল শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সংবাদ সম্মেলনে লাভরভের মন্তব্য এসেছে যখন পূর্ব ও দক্ষিণ ইউক্রেনের চারটি রুশ-অধিকৃত অঞ্চলের বাসিন্দারা রাশিয়ায় যোগ দেবেন কিনা তা নিয়ে ভোট দিচ্ছেন। রোববার (২৫ সেপ্টেম্বর) তৃতীয় দিনের জন্য গণভোট গ্রহণ চলছে এবং রাশিয়ান পার্লামেন্ট কয়েক দিনের মধ্যে সংযুক্তির আনুষ্ঠানিকতা করতে যেতে পারে।

 

মস্কো শুক্রবার শুরু হওয়া চার দিনের গণভোটকে স্ব-নিয়ন্ত্রণ (নিজস্ব ভূমি রক্ষা) জন্য ভোট হিসাবে বর্ণনা করেছে। কিন্তু ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা এই নির্বাচনকে একটি পূর্বনির্ধারিত জালিয়াতি হিসাবে গণভোটকে প্রত্যাখ্যান করেছে। কিইভ বলেছে, অনেক বাসিন্দাকে ভোট দিতে বাধ্য করা হচ্ছে।

 

ল্যাভরভ জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার পর সাংবাদিকদের বলেন, ‘এই গণভোটের পরে, রাশিয়া অবশ্যই সেই সমস্ত লোকদের ইচ্ছার অভিব্যক্তিকে সম্মান করবে। যারা বহু বছর ধরে নব্য-নাৎসি শাসনের অপব্যবহারে ভুগছে।’

 

রাশিয়ার কাছে ইউক্রেনের সংযুক্ত অঞ্চলগুলিকে রক্ষা করার জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহারের ভিত্তি আছে কিনা জানতে চাইলে, ল্যাভরভ বলেছিলেন- রাশিয়ার ভূখণ্ড, ভবিষ্যতে সংযুক্ত হওয়া অঞ্চলসহ সম্পূর্ণ সুরক্ষার অধীনে রয়েছে।

 

এর আগে গতকাল শনিবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ইইউর পররাষ্ট্রবিষয়ক প্রতিনিধি জোসেপ বোরেল বলেছেন, ইউক্রেনে রুশ বাহিনীকে যদি কোণঠাসা করার চেষ্টা করা হয়, তাহলে পরমাণু হামলার নির্দেশ দিতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখার আহ্বান জানিয়েছেন তিনি।

ভোরের আকাশ/জেএস/

মন্তব্য

Beta version