-->
বিবিসির প্রতিবেদন

দেশ ছাড়ছেন অনেক রাশিয়ান

আন্তর্জাতিক ডেস্ক
দেশ ছাড়ছেন অনেক রাশিয়ান

রাশিয়া: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধের জন্য রিজার্ভ সৈন্য তলবের ঘোষণা দেয়ার পর দেশটি থেকে অনেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করছেন। দেশত্যাগের জন্য রাশিয়ার সীমান্তে দীর্ঘ সারি তৈরি হয়েছে। তবে ক্রেমলিনের দাবি, যুদ্ধ করতে সক্ষম ব্যক্তিরা দেশ ত্যাগ করছে বলে যেসব খবর প্রকাশিত হচ্ছে, সেগুলো অতিরঞ্জিত।

বিবিসির খবরে বলা হয়েছে, জর্জিয়া সীমান্তে সড়কে কয়েক কিলোমিটার পর্যন্ত গাড়ি জমেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, সীমান্তে গাড়ির যে জটলা তা প্রায় ৫ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হয়েছে। এ ছাড়া প্রত্যক্ষদর্শীদের আরেকটি দল জানিয়েছেন, জর্জিয়া সীমান্ত পাড়ি দিতে তাদের প্রায় সাত ঘণ্টা সময় লেগেছে। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে জর্জিয়া সীমান্ত দিয়ে ১ লাখ ৪০ হাজার মানুষ দেশ ছেড়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বিবিসিকে বলেছেন, প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পরপরই তিনি শুধু পাসপোর্ট সঙ্গে নিয়ে দ্রুত বাড়ি থেকে বেরিয়ে বর্ডারের দিকে রওনা দেন। তিনি কোনো জামা-কাপড়ও নেননি। সে ব্যক্তি আশঙ্কা করছেন, রিজার্ভ সৈন্য হিসেবে যাদের যুদ্ধে পাঠানো হবে, তিনি সে দলে পড়ে যেতে পারেন। কিছু প্রত্যক্ষদর্শী বলছেন, আপার লারস সীমান্ত চেকপয়েন্টে গাড়ির সারি পাঁচ কিলোমিটার পর্যন্ত দীর্ঘ হয়েছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, কিছু চালক তাদের গাড়ি সেই দীর্ঘ সারিতে রেখে চলে যাচ্ছেন। রাশিয়ার সঙ্গে জর্জিয়ার সীমান্ত আছে। রাশিয়া থেকে জর্জিয়া যেতে কোনো ভিসার প্রয়োজন হয় না।

এ ছাড়া রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের এক হাজার তিনশ কিলোমিটার সীমান্ত আছে। তবে ফিনল্যান্ডে যাওয়ার ক্ষেত্রে রাশিয়ানদের ভিসার প্রয়োজন হয়। ফিনল্যান্ডও বলছে, তাদের সীমান্ত দিয়ে রাশিয়ানদের আসা গতরাতে বৃদ্ধি পেয়েছে। তবে সেটি এখনো সামাল দেয়ার পর্যায়ে আছে। রাশিয়া থেকে ইস্তাম্বুল, বেলগ্রেড এবং দুবাই যাওয়ার জন্যও অনেকে বিমানের টিকিট কিনেছেন। প্রেসিডেন্ট পুতিন রিজার্ভ সৈন্য তলবের পরপরই এসব জায়গায় যাওয়ার জন্য বিমানের টিকিটের দাম ব্যাপকভাবে বেড়ে গেছে।

এদিকে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর এই সিদ্ধান্তের বিরোধিতায় বিক্ষোভ শুরু হয় রাশিয়ায়। বিক্ষোভ থেকে এক হাজারের বেশি রুশ নাগরিককে গ্রেপ্তার করে দেশটির পুলিশ। বিক্ষোভের সময় সবচেয়ে বেশি গ্রেপ্তার করা হয় মস্কো এবং সেন্ট পিটার্সবার্গ শহর থেকে। রাশিয়ান হিউম্যান রাইটস গ্রুপ ওভিডি-ইনফো জানিয়েছে, সব মিলিয়ে ১ হাজার ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

মন্তব্য

Beta version